বৃহস্পতিবার, ৪ জুন ২০২০   Thursday, 4 June 2020.  



 ক্যাম্পাস


আমাদের প্রতিদিন

 May-10-2020 06:22:09 PM


 

No image


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

গোটা বিশ্ব অদৃশ্য করোনা ভাইরাসের কাছে থমকে গেছে। মৃত্যুকূপে পরিণত হয়েছে বিশ্ব। জনবহুল বাংলাদেশ এর তার ব্যতিক্রম নয়। করোনা পরিস্থিতি কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ সকল শিক্ষা প্রতিষ্ঠান । ধাপে ধাপে ছুটির মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। এর ব্যতিক্রম নয় রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। গত মার্চ মাসের মাঝামাঝি সময়ে বন্ধ করা হয় বিশ্ববিদ্যালয়। যা এখনো বলবৎ আছে। 
জানা যায়, আবাসন সংকট থাকার ফলে অধিকাংশ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের সংলগ্ন পার্কের মোড়, সরদার পাড়া, চকবাজার, লালবাগ এসব এলাকায় মেস বা বাসা ভাড়া নিয়ে থাকতে হয়। এদিকে  বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী  আছেন যারা টিউশনি বা খন্ডকালীন চাকরি করে পড়াশোনার পাশাপাশি নিজের পরিবারকে চালাতে হয়। সেসব মধ্যবিত্ত ও নি¤œমধ্যবিত্ত শিক্ষার্থীরা চরম বিপাকে। এপ্রিল মাসের শুরুর দিক থেকেই মেস ভাড়ার জন্য চাপ দিয়ে যাচ্ছে কিছু মালিক পক্ষ। এই অবস্থায় মেস ভাড়া প্রদান করা খুব কঠিন হয়েছে শিক্ষার্থীদের। পরিবারের উপর এটি একটি ভয়াবহ চাপ সৃষ্টি করছে ।
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সামাজীক মাধ্যম ফেসবুকে বিভিন্ন গ্রæপ খুলে মেস ভাড়া মওকুফের দাবি তুলে সেখানে তারা বলেন,  পরিবারের আয়সহ নিজের টিউশনি বন্ধ হয়ে গেছে। ভাড়া দেওয়া সকলের জন্য কঠিন। তাই সার্বিক বিবেচনা করে মেস মালিক ভাড়া মওকুফ করলে উপকৃত হবে শিক্ষার্থীরা । 
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, এই ক্রান্তিকালে যেন মেস মালিকরা সদয় হোন এবং প্রশাসন যেন পদক্ষেপ নেন। সেই সাথে শিক্ষার্থীরা রংপুর সিটি কর্পোরেশন মেয়রসহ যথাযথ কর্তপক্ষের হস্তক্ষেপ আশা করছেন। 
এদিকে কিছু মেস মালিক ভাড়া মওকুফ বা আংশিক মওকুফ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে । তাই বিশ্ববিদ্যালয়ের আশেপাশের মেস ভাড়া মওকুফের জন্য মেস মালিকের প্রতি অনুরোধ করেন তারা ।
নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের এক মেয়ে শিক্ষার্থী বলেন, আমার বাবা বৃদ্ধ। তেমন কিছুই করতে পারেন না।  রংপুরে টিউশনি করে নিজের পড়াশোনার খরচসহ মেস ভাড়া চালাতাম। এখন সব কিছু বন্ধ হয়ে যাওয়ায় মেস ভাড়া পরিশোধ করা আমার জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। 
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. নুর আলম সিদ্দিক এই দুর্যোগকালীন সময়ে মেস মালিকদের মেস ভাড়া মওকুফ করার অনুরোধ জানান। তবে একদম মওকুফ করতে না পারলে যতদুর সম্ভব হয় শিক্ষার্থীর প্রতি বিবেচনা করা উচিত । 
তিনি আরো বলেন, শিক্ষার্থীরা যেমন সমাজের অংশ মেস মালিকরা এই সমাজেরই অংশ। এই সময়টি সবার জন্যই দুর্যোগ তাই এই সময়ে শিক্ষার্থীদের মেস ভাড়ার চাপ না দিয়ে সদয় হওয়ার জন্য আহবান করেন।

 


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image

আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com