শনিবার, ২৩ জানুয়ারী ২০২১   Saturday, 23 January 2021.  



 ক্যাম্পাস


আমাদের প্রতিদিন

 Dec-31-2020 09:06:18 PM


 

No image


রাবি সংবাদদাতা:

বছরের প্রায় প্রথমদিকেই অন্যান্য ক্যাম্পাসগুলোর মতো বন্ধ হয়ে যায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাস। তবুও বছরজুড়ে বিভিন্ন ঘটনায় আলোচনা ও সমালোচনার সম্মুখে পড়ে রাবি প্রশাসন।

৫০ বছরের মাস্টার প্ল্যান, শিক্ষা ও গবেষণায় অবদান, করোনায় দরিদ্রদের খাবার ও স্বাস্থ্যসেবা প্রদানের রাবি প্রশাসন প্রশংসার দাবি রাখে। এতসব ঘটনাকে ছাপিয়ে প্রশাসনের দুর্নীতি, শিক্ষক নিয়োগে অনিয়ম, রাবি শিক্ষার্থীদের মৃত্যু, উড়োচিঠিতে শিক্ষক হত্যার হুমকি, ধর্ষণের ঘটনাগুলো এ ক্যাম্পাসকে পত্রিকার শিরোনামে এনেছে বারবার।

রাবি উপ-উপাচার্যের শিক্ষক নিয়োগে দর কষাকষির অডিও ফাঁস:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার একটি ফোনালাপ ফাঁস হয়েছে, যেখানে উপ-উপাচার্য সাদিয়া সম্বোধন করে একটি মেয়ের সঙ্গে কথা বলছেন। মেয়েটির সঙ্গে নূরুল হুদা নামে একজনকে চাকরি পাইয়ে দেয়া নিয়ে দর কষাকষি করতে শোনা গেছে উপ-উপাচার্যকে। তবে সেখানে টাকার পরিমাণ উলে­খ করা হয়নি। পরে খোঁজ নিয়ে জানা গেছে, উপ-উপাচার্যের সঙ্গে ফোনালাপ করা সাদিয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। স¤প্রতি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে নিয়োগ প্রক্রিয়ায় চাকরিপ্রার্থী ছিলেন তার স্বামী ও আইন বিভাগের সাবেক (বিভাগের ৩৪ ব্যাচের) শিক্ষার্থী নূরুল হুদা। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে ২০১০-১১ শিক্ষাবষের শিক্ষার্থী। ফোনালাপ ফাঁসের পর সারাদেশে শুরু হয় সমালোচনা।

রাবি ভিসির জয়হিন্দ স্লোগান:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি এম আব্দুস সোবহানের একটি সেমিনারে বক্তৃতা দিতে গিয়ে জয়হিন্দ স্লোগান দেন। এতে ক্যাম্পাসসহ সারাদেশে সমালোচনার মুখে পড়েন উপাচার্য।

রাবিতে দুর্নীতির গুমর ফাঁস:

করোনা আতঙ্কে যখন পুরো বিশ্ব ঠিক তখনই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বিরুদ্ধে ‘দুর্নীতিবিরোধী শিক্ষক সমাজ আন্দোলনে নামেন। ৪ জানুয়ারি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের দ্বিতীয় মেয়াদে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির তথ্য-উপাত্ত সংবলিত ৩০০ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে জমা দেয় তারা।

এর পর সেপ্টেম্বর মাসে উপাচার্যের বিরুদ্ধে আনীত অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় ও শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) তদন্ত কমিটি গঠন করে। তবে ৯ সেপ্টেম্বর ইউজিসি চেয়ারম্যান বরাবর চিঠি দিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে ইউজিসি ডাকা গণশুনানিকে বেআইনি, আদালত অবমাননাকর ও রাষ্ট্রপতির ক্ষমতা খর্বের শামিল বলে উল্লেখ করেন উপাচার্য এম আবদুস সোবহান।

পরে তদন্ত কমিটি ১৭ সেপ্টেম্বর অভিযোকারী চারজন শিক্ষক প্রতিনিধি দলসহ ১৯ সেপ্টেম্বর উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াকে শুনানির জন্য ডাকে। শুনানির এই আয়োজনকে অভিযোগকারী শিক্ষকগণ স্বাগত জানালেও সেই আয়োজনে স্বয়ং উপস্থিত হন নি উপাচার্য। ফলে ঘটনা আরো গভীরে যেতে থাকে!

১০ ডিসেম্বর ইউসিজির করা তদন্ত শুনানির পরিপ্রেক্ষিতে উপাচার্য বরাবর শিক্ষা মন্ত্রণালয় থেকে উপাচার্যের বিরুদ্ধে ডজন খানেক চিঠি আসে। যেখানে অনিয়ম-দুর্নীতির করে নিজ মেয়ে জামাতা চাকুরী দেয়া পদ বাতিল, বিশ্ববিদ্যালয়ের সকল নিয়োগ স্থগিত,অবৈধভাবে বাড়ি দখলের অভিযোগে উপাচার্যের জরিমানা এবং রেজিস্ট্রারকে স্বীয় পদ থেকে অব্যাহতিসহ আনুষাঙ্গিক অন্যান্য বিষয় যুক্ত ছিল সেই চিঠিগুলোতে।

রাবির ৩ শিক্ষকের নিয়োগ বাতিল:

শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিটের শুনানির পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগে নিয়োগপ্রাপ্ত ৩ শিক্ষকের নিয়োগ অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট।

২০১৬ সালের বিজ্ঞপ্তিতে নিয়োগপ্রাপ্ত ওই তিন শিক্ষক হলেন- শামসুন্নাহার, মুখতার হোসেন ও রেজভী আহমেদ ভুঁইয়া। আর বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক মু. আলী আসগর। ক্রপ সায়েন্সের নিয়োগ বাতিলের আদেশের বিষয়টি বর্তমানে আদালতে স্থগিত আছে।

উড়ো চিঠিতে হত্যার হুমকি:

বছরের বিভিন্ন সময়ে বেনামে উড়োচিঠি দিয়ে হত্যার হুমকি দেয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপককে। স¤প্রতি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি অধ্যাপক সৈয়দ আব্দুল্লাহ আল মামুনকে উড়ো চিঠির মাধ্যমে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এর আগে দফায় দফায় বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক মু. আলী আসগর চিঠির মাধ্যমে হত্যার হুমকি দেয়া হয়। এতে নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন উভয় শিক্ষক।

তবে কে এই হুমকিদাতা তা এখন জানা যায়নি! খোঁজ নিয়ে জানা যায়, এমন উড়ো চিঠি ঘটনা বেশ কিছু বছর আগে থেকেই চালু হয়েছে। তবে কেউ আক্রমণ বা হত্যার শিকার হয়নি। এটাকে এক পক্ষ অন্য পক্ষকে ভয়ভীতি দেখিয়ে দমিয়ে রাখার চেষ্টা বলে ধারণা করছেন শিক্ষকরা।

বিশ্ব গবেষণায় রাজশাহী বিশ্ববিদ্যালয়:

বিশ্ব গবেষণা আউটপুটের শীর্ষ সংগঠন স্কোপাসের জরিপে বরাবরই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভাল অবস্থান রয়েছে। এবছরও ব্যক্তিগত গবেষণাপত্র প্রকাশে সংখ্যার ভিত্তিতে শীর্ষে অবস্থান রয়েছেন ফিসারিজ বিভাগের সহযোগী অধ্যাপক ইয়ামিন হোসাইন। জরিপে ২০১৯ সাল পর্যন্ত তাঁর ৮৫টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে এবং একই সাথে ৮৩ টি গবেষণাপত্র প্রকাশ করে দ্বিতীয় অবস্থানে আছেন দেশের একমাত্র পদার্থ বিজ্ঞানের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক। স¤প্রতি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ধাতববিদ্যা ও খনিবিদ্যা উপশাখার বিশ্বসেরা ২৭,৫৬৮ জন বিজ্ঞানীর মধ্যে ২৮৪তম স্থান অর্জন পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. রঞ্জিত কুমার বিশ্বাস। এবং বিশ্বে প্রথম গেছো শামুকের কৃত্রিম প্রজননে সফল হয়েছেন রাবির গবেষক দল। এর নেতৃত্বে ছিলেন বিশ্ববিদ্যালয় প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিভাগের অধ্যাপক ড. শাহরিয়ার শোভন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২৯৩ জন শিক্ষার্থী ও ৪৮ জন শিক্ষক বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশীপে মনোনিত হয়েছে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক তাদের গবেষণায় অবদান রেখে যাচ্ছেন।

ধর্ষণের ঘটনায় তোলপাড় রাবি:

গত ১৪ নভেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলে মামলা করেছে একই বিশ্ববিদ্যালয়ের একছাত্রী। অভিযুক্ত ওই ছাত্রলীগ নেতা ফেরদৌস মোহাম্মদ শ্রাবণ। তিনি বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানবসম্পদ উন্নয়নবিষয়ক সম্পাদক। এ ঘটনায় তদন্ত প্রক্রিয়াধীন। এছাড়া গত ১০ বছর আগে ছাত্রীকে ধর্ষণের অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের উপপরিচালক (সংগীত) রকিবুল হাসান রবিনের বিরুদ্ধে মামলা হয়েছে। চলতি বছরের ১৪ সেপ্টম্বর রাতে রাজশাহী নগরের মতিহার থানায় মামলাটি করেন ওই ছাত্রীর বাবা। তাছাড়া, পরকীয়ার জেরে খুন করার অভিযোগ রয়েছে রাবি ছাত্রলীগের অর্থ সম্পাদক ও সমাজবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী তৌফিক আজিজের বিরুদ্ধে। বর্তমানে ওই খুনের মামলায় তিনি কারাগারে আছেন।

করোনায় প্রশাসনের উদ্যোগ:

করোনায় শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে ক্যাম্পাসের দোকানীদের দোকানপাট বন্ধ থাকায় অর্থনৈতিক সংকটে পড়া দোকানীদের ত্রাণসামগ্রী বিতরণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়াও করোনা সংক্রমণ রোধে রাজশাহীর বিভিন্ন এলাকায় হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

খুড়িয়ে খুড়িয়ে শেষ রাবির অনলাইন ক্লাস:

৯ জুলাই থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে অনলাইন ক্লাস শুরু হয়। ঈদুল আজহা উপলক্ষে ২২ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত অনলাইন ক্লাস বন্ধ ছিল। ৬ আগস্ট থেকে ফের অনলাইন ক্লাস শুরু হয়। তবে, শুরুর দিকে উপস্থিতি ৫০ শতাংশের কাছাকাছি থাকলেও মাস শেষে এখন ৩৫-৪০ শতাংশে গিয়ে ঠেকেছে। শিক্ষার্থীরা বলছেন, ডেটার মূল্য বেশি ও গতি কম হওয়ায় প্রথম থেকে অধিকাংশ শিক্ষার্থী অনলাইন ক্লাস থেকে বাইরে ছিল। এর মধ্যে বন্যায় শিক্ষার্থীদের ঘরবাড়ি প্লাবিত হওয়ায় অনলাইন ক্লাসে উপস্থিতির সংখ্যা আরও তলানিতে গিয়ে ঠেকেছে।

রাবিতে শিক্ষক ও ছাত্রের মৃত্যুর মিছিল:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. ফখরুল ইসলামের মৃত্যুর শোক কাটতে না কাটতেই ১০ দিন পরই না ফেরার দেশে চলে গেছেন বিশ্ববিদ্যালয়টির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. এবিএম হোসেন। অন্যদিকে ছিনতাইকারীর ছুরিকাঘাতে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষেরে মোস্তাফিজুর রহমান নামের এক শিক্ষার্থীর মুত্যু হয়েছে। ব্রেন স্ট্রোকের ফলে ইতিহাস বিভাগের লিয়ন ইসলাম, বøাড ক্যান্সারে ফিন্যান্স বিভাগের মাহাদী হাসান এবং করোনাভাইরাসের উপসর্গ নিয়ে সমাজ বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মিঠুন বিশ্বাস মারা গেছেন। অন্যদিকে গলায় ফাঁস দিযয়ে আত্মহত্যা করেছেন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী দেবজ্যোতি বসাক পার্থ।

প্রাতিষ্ঠানিক ই-মেইল সুবিধায় রাবি শিক্ষার্থীরা:

পহেলা নভেম্বর প্রাতিষ্ঠানিক ইমেইল সুবিধা পায় রাবি শিক্ষার্থীরা। প্রাতিষ্ঠানিক ইমেইলে G  G Suite for Education   -এর আওতায় প্রদত্ত এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা  Google Docs, Google Slides, Google Sheet, Google Forms, Google Calendar ও   Hangout  সহ আরো কয়েকটি সুবিধা পাবেন। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার এই সেবাটি প্রদান করছে। ছাত্রত্ব শেষ হওয়ার ৬ মাস পর্যন্ত এ সেবা পাবে রাবি শিক্ষার্থীরা। তবে, ইমেইলে শিক্ষার্থীদের নাম ও আনলিমিটেড স্টোরেজ না থাকা এবং মেয়াদ আজীবন না হওয়ায় সমালোচনার মুখে পড়ে রাবি প্রশাসন।

হল বন্ধ রেখে পরীক্ষার সিদ্ধান্তে রাবি শিক্ষার্থীদের ক্ষোভ:

আবাসিক হল বন্ধ রেখেই স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কর্তৃপক্ষ। এমন সিদ্ধান্ত নেওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন শিক্ষার্থীরা। পরীক্ষা নেয়ার ঘোষণাকে স্বাগত জানালেও আবাসিক হল বন্ধ রেখে মহামারির মধ্যেই পরীক্ষা নেয়ায় রাজশাহীতে এসে কোথায় থেকে পরীক্ষা দেবেন, তা নিয়ে চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছেন তারা। একারনে গণস্বাক্ষর ও ভিসি বরাবর হল খুলে পরীক্ষা নেয়ার দাবি জানিয়ে আসছেন শিক্ষার্থীরা।

ভারত থেকে দুটি বাস রাবিতে যোগ:

ভারতীয় জনগণের পক্ষ থেকে উপহার হিসেবে দুইটি টাটা কোম্পানির বাস পেয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। ১৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সিনেট সহকারী ভারতীয় হাইকমিশনার সঞ্জীব কুমার ভাট্টি ভারতীয় জনগণের পক্ষে উপহার ৫২ সিট বিশিষ্ট বাসের চাবি বিশ্ববিদ্যালয় উপাচার্য এম আব্দুস সোবহানের হাতে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন। ভারতের বাস দেয়ায় প্রশংসার পাশাপাশি সমালোচনার করতে দেখা গেছে।

রাবি শিক্ষার্থীদের মাস্টার্সের ফল বিপর্যয়ে বিভাগ সভাপতির বিরুদ্ধে অভিযোগ:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি সৈয়দ আব্দুল্লাহ আল মামুনের বিরুদ্ধে মাস্টার্সের ফল বিপর্যের অভিযোগ করেন কয়েকজন শিক্ষার্থী। প্রথমে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে অভিযোগ দিলেও পরবর্তীতে সংবাদ সম্মেলন করে এসব শিক্ষার্থীরা। তবে, সভাপতি আব্দুল্লাহ আল মামুন এ অভিযোগ অস্বীকার করেন এবং এটি অসত্য দাবি করেন।

আইসিটি মামলায় কারাগারে রাবি শিক্ষক-সাংবাদিক:

প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কটক্তির অভিযোগে আইসিটি আইনের ৫৭ ধারায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষক কাজী জাহিদুর রহমানকে রাত ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কোয়ার্টারের বাসা থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। পরে এই বিতর্কিত আইনের সমালোচনার মুখে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়। এরপর জেল থেকে মুক্তি পেয়ে গত পাঁচ বছর আগে বিশ্ববিদ্যালয় হলের সিট বানিজ্য নিয়ে সংবাদ প্রকাশের জেরে তথ্যপ্রযুক্তি আইনের প্রভাব খাটিয়ে ওই শিক্ষক কাজী জাহিদের করা মামলায় গত ১৪ নভেম্বর রাবি সাংবাদিক মানিক রাইহান বাপ্পীকে নিজ বাসা থেকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। পরে ৩০ নভেম্বর জামিনে মুক্তি পায় বাপ্পী। এ বিতর্কিত আইনে রাবি সাংবাদিককে ফাঁসানোর ঘটনায় সারাদেশে নিন্দার ঝড় ওঠে।

রাবিতে দুইটি আলাদা অনুষদের যাত্রা:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ ও ভেটেরিনারি এন্ড এমিমেল সায়েন্সেস বিভাগ দুটিকে আলাদা অনুষদে রূপান্তরিত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে এসব অনুষদের শিক্ষার্থীদের আলাদা সুবিধা যোগ হয়। রাবি ভিসি এ অনুষদের ডীনের দায়িত্বে আছেন।

৫০ বছরের মেগা প্রকল্প:

শিক্ষার গুণগতমানের উৎকর্ষ সাধন ও সম্পদের যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে ৫০ বছর মেয়াদী (২০২০-২০৭০) মেগা প্ল্যান প্রণয়ন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। ক্যাম্পাসের ৭৫০ একর এলাকাকে পাঁচটি অঞ্চলে ভাগ করে অবকাঠামোগত উন্নয়ন, কৌশলগত এবং স্থানিক পরিকল্পনার মতো মূল তিনটি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে ৫০ বছর মেয়াদী এই প্রকল্পে।

বিশ্ববিদ্যালযে গুণগত শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে এই মেগা প্ল্যানের প্রকল্পে একাডেমিক ও প্রশাসনিক অবকাঠামোর উন্নয়ন, গ্রন্থাগার আধুনিকীকরণ, শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ব্যবস্থার উন্নয়ন, রাস্তা-ঘাট ও উন্মুক্ত স্থানের যথার্থ ব্যবহার নিশ্চিতকরণ, পরিবহন ব্যবস্থার আধুনিকায়ন, আধুনিক জিমনেসিয়াম স্থাপন, পানি ও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়ন, ড্রেনেজ, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা ব্যবস্থার উন্নয়নসহ অন্যান্য বিষয় সংযুক্ত হয়েছে।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com