সোমবার, ৮ মার্চ ২০২১   Monday, 8 March 2021.  



 ক্যাম্পাস


আমাদের প্রতিদিন

 Feb-21-2021 08:55:05 PM


 

No image


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) স্বাস্থ্যবিধি মেনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদ্যাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার (২১ ফেব্রুয়ারি) দিবসের প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে  প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা এবং ট্রেজারার প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ এর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। দিবসটিতে আয়োজিত আলোচনা সভায় ‘এথনিক ল্যাংগুয়েজ সেন্টার চালুর ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়টির ভাইস-চ্যান্সেলর।

রোববার সকাল ৯টায় মহান শহীদ দিবস উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্যদিয়ে দিবসের মূল অনুষ্ঠান শুরু হয়। এরপর মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগ, হল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, তৃতীয় শ্রেণি কর্মচারী ইউনিয়ন, কর্মচারী ইউনিয়ন, ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (বেরোবিসাস), বেরোবি উইমেন পিস ক্যাফেসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবেভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ।

বেরোবি ভাইস-চ্যান্সেলর তাঁর বক্তব্যে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণ ও বিকাশের লক্ষ্যে অচিরেই বেরোবিতে ‘এথনিক ল্যাংগুয়েজ সেন্টার চালুর ঘোষণা দেন।

এসময় তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান ভাষা আন্দোলনে শহীদদের অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশসহ সারাবিশ্বে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদ্যাপিত হচ্ছে। দিবসটি বিশ্বের সব জাতিগোষ্ঠীর নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় ঐক্য ও বিজয়ের প্রতীক হয়ে উঠবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ভার্চুয়াল আলোচনা সভায় বেরোবি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট তাবিউর রহমান প্রধানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, ট্রেজারার প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ, মূল প্রবন্ধ পাঠ করেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক প্রফেসর ড. নাজমুল হক এবং সমাপনী বক্তব্য রাখেন, সভার সভাপতি প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা।

এছাড়াও বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে মহান ভাষা আন্দোলনের শহীদদের আত্মার শান্তি কামনা করে মিলাদ ও দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়।


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image

আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com