মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১   Tuesday, 20 April 2021.  



 ক্যাম্পাস


আমাদের প্রতিদিন

 Mar-26-2021 01:16:10 AM


 

No image


মার্চ আমাদের স্বাধীনতার মাস। স্বাধীনতার ৫০ বছরে পদার্পণ করলো প্রিয় জন্মভূমি বাংলাদেশ। অনেক ত্যাগ তিতিক্ষার মধ্য দিয়ে অর্ধশত বছর আগে অর্জিত হয় স্বাধীনতা। আজ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্যাপন করছে গোটা জাতি। দিবসটির প্রাসঙ্গিকতায় যুক্ত হয়েছে নানা মাত্রা ও নানা তাৎপর্য। তবে এই স্বাধীনতা অর্জনে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছিল দেশের তরুণ সমাজ। স্বাধীনতার এই সুবর্ণ জয়ন্তীতে এসে তরুণরা কী ভাবছে? বিশ্ববিদ্যালয় পড়ুয়া কয়েকজন তরুণ শিক্ষার্থীর ভাবনা ও মতামত নিয়ে লিখেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ও ‘আমাদের প্রতিদিনর বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জান্নাতুন লাকী-

 

কবির হোসেন

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

আজ ৫০তম স্বাধীনতা দিবসে দাঁড়িয়ে, স্বাধীনতা নিয়ে যখনই কিছু বলতে হয় তখনই ওঠে আসে পরাধীনতার কথা। আজও যেন আমাদের স্বাধীনতা নামক পাখিটি মুক্ত বাতাসে ঘুরে বেড়াতে পারেনি। ব্রিটিশ এবং পাকিস্তানি শোষণের পর ১৯৭১ সালে লাখো শহীদের আত্মœত্যাগের ফলে অর্জিত স্বাধীনতা যেন সবসময়ই রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থকরণ, দুর্নীতি, অনিয়ম, অত্যাচার, শোষণ এবং বহিঃর্বিশ্বের প্রভাবের বেড়াজালে আটকে রয়েছে। তবে স্বাধীনতা রক্ষায় একজন তরুণ হিসেবে আমি সর্বদাই তৎপর।

 

অন্তরা ইয়াসমিন

ইংরেজি বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়।

নরম ঘাসে হামাগুড়ি দেওয়া শিশুটির চোখে যেই আনন্দের ঝিলিকটা সেদিন দেখেছিলাম, সেদিনই বুঝেছিলাম স্বাধীনতার মানে টা কী। সারাদিনের ক্লান্ত চোখে দিনমজুর বাবা যখন কিছু নিয়ে ঘরে ফেরে, তাদের মুখে আমি স্বাধীনতা দেখেছিলাম। ৫০ বছর ধরে ছেলের জন্য অপেক্ষায় চোখ শুকিয়ে ফেলা মায়ের অশ্রæতে আমি স্বাধীনতা দেখেছিলাম। পাশের বাড়ির রাবেয়া যখন ঘুরে দাঁড়িয়ে আরো ৫০ টা পুরুষের অন্ন যোগালো, সেদিন তার কথায় স্বাধীনতা অনুভব করেছিলাম। স্বাধীনতা মানে স্বাধীনভাবে বাঁচা, নিজেকে মুক্ত আকাশে মেলে ধরা। ৩০ লক্ষ শহীদের বিনিময়ে আজ আমরা স্বাধীনভাবে বাঁচতে শিখেছি, মুক্তভাবে চিন্তা করতে পারছি। তাদেরকে সশ্রদ্ধ সালাম জানাই, যাদের ত্যাগের বিনিময়ে আজ আমরা পৃথিবীর বুকে একখন্ড মানচিত্র। আমরা তোমাদের ভুলবো না।

 

সাকিব শাহরিয়ার

কেমিকৌশল বিভাগ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

অধিকার আদায়ের সংগ্রামে যে জাতির জন্ম একটি পতাকাকে ধরে, সেই জাতিটাই আজ এক পা, দুপা করে অনেকদূর এগিয়েছে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের শিখিয়েছেন কীভাবে এগিয়ে নিতে হয় দেশকে, তার দেখানো স্বপ্নের ৫০ বছর পেরিয়ে দেশটা অনেক উন্নত হয়েছে। এটাই আমাদের স্বাধীনতার সফলতা। স্বাধীনতা মানেই নিজের অধিকার নিয়ে মাথা উঁচু করে বেঁচে থাকা। স্বাধীনতা মানেই নিজস্ব মুকাত চিন্তাভাবনার প্রকাশ করা। আমার কাছে স্বাধীনতা মানে মা বলে ডাকা, ঘর্মাক্ত কর্মঠ বাবাকে দেখা, নিজের স্বপ্নকে পূরণ করা। এই স্বাধীনতার মাসে গভীরভাবে স্বরণ করি সকল শহীদদের যারা নিজেদের জীবন বাজি রেখে যুদ্ধ করেছিলেন, বুকে মাইন বেঁধে ট্যাংকের নিচে ঝাঁপিয়ে পড়েছিলেন। যারা মুক্তিযুদ্ধে আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেছেন। যারা যুদ্ধের ময়দান থেকে জীবন বাজি রেখে ফিরেছেন। আমি সেই সব মা, বোনদের সালাম জানাই, যাদের সম্ভ্রমের বিনিময়ে আজ আমাদের এই স্বাধীনতা। এই রক্তে লাল পতাকা একবার যখন আমাদের হাতে দিয়েছো হে মহান নেতা বঙ্গবন্ধু, সেই পতাকা ভূলন্ঠিত হতে দিবো না কখনো প্রতিজ্ঞা করলাম।

 

বুশরা সুলতানা

অর্থনীতি বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

স্বাধীনতার পরে যুদ্ধবিদ্ধস্ত একটি দেশ থেকে আজকের অবস্থানে পৌঁছাতে অনেক চড়াই- উৎরাই পাড়ি দিতে হয়েছে। দেশটির টিকে থাকা নিয়ে শঙ্কা ছিল অনেকের। হেনরি কিসিঞ্জারের নেতৃত্বাধীন এক কমিটি মনে করেছিল, এটি হবে আন্তর্জাতিক এক তলাবিহীন ঝুড়ি। দেশ এখন আর ‘তলাবিহীন ঝুড়ি নয়, ৫০ বছরের তরতাজা যুবক বাংলাদেশ নামক রাষ্ট্র দক্ষিণ এশিয়ার উদীয়মান সূর্য ও অর্থনৈতিক উন্নয়ন, অগ্রগতি ও মুক্তির মূর্ত প্রতীক। অপ্রিয় হলেও সত্য যে, স্বাধীনতার ৫০ বছর পর এসেও নারীর জীবন নিরাপদ নয়। স্বাধীন দেশে নারীরা নিরাপদে চলতে পারবে, তার সব অধিকার নিশ্চিত হবে- এমন কথা ছিল। কিন্তু স্বাধীনতার ৫০ বছরে নারীরা আজও নিরাপদে রাস্তায় চলতে পারেন না। শ্রমজীবী নারীরা তাদের কর্মস্থলে নিরাপদে কাজ করতে পারেন না।মানুষ হিসেবে নারীর নিরাপত্তা এবং সব শ্রেণি ও জাতির মানুষের নিরাপত্তা নিশ্চিত করার লড়াইয়ে সবাইকে একযোগে কাজ  করতে হবে।

 

মোঃ আবু সাদাত

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

স্বাধীনতা শব্দটির এক গভীর অর্থ লুকায়িত থাকলেও আমার কাছে স্বাধীনতার মানে, মরণগ্রাসী করোনা থেকে মুক্তি পেয়ে নিশ্চিন্তে জীবনযাপন করা। মুখ থেকে মাস্ক ছুড়ে ফেলে আবার সেই আগেরমত প্রাণভরে নিঃশ্বাস নিতে পারা। ভার্সিটি-স্কুল-কলেজের সেই বন্ধুদের গ্রæপটাকে নিয়ে আবার আগের মত টং দোকানে পরোটা ভাজি খাওয়া কিংবা খেলার দিনগুলোতে, রাতে হলের টিভি রুমে বসে আবার একসাথে ‘বাংলাদেশ বাংলাদেশ বলে খুশিতে চিৎকার করে ওঠা। স্বাধীনতার ৫০ বছরে এসে আমি এমনই বাংলাদেশের স্বপ্ন দেখি, যেখানে আর একজন নতুন রোগীও করোনায় আক্রান্ত হবে না। পরিবারের কর্তা বাইরে বের হলেও তার জন্য সন্তান দুশ্চিন্তা করবে না। ঈদের নামাজের পর হাত বাড়িয়ে বুকে জড়িয়ে কোলাকুলি করতে চাইলেও আর কেউ ভয় পাবে না। কোথাও কোনো লোভ থাকবে না, অহংকার থাকবেনা। সবাই সবাইকে হাসিমুখে জড়িয়ে বলবে, ‘চলো, আগেরমত স্বাধীনতা আবারো উদযাপন করি

 

মাহফুজা নাসরিন লিজা

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

১৯৭১ সালে বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ ঘটেছিল একটি ভূখণ্ডের, যার নাম বাংলাদেশ। আজ ২০২১ সালের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্যাপন করবে সমগ্র জাতি। সবুজের জমিনে রক্তিম সূর্যখচিত এ দেশটির জন্য ও যেন এক পরম পাওয়া। তবে বাংলাদেশকে বিশ্বদরবারে মাথা উঁচু করে দাঁড় করাতে হলে এগিয়ে আসতে হবে দেশের তরুণ প্রজন্মকে। বর্তমানে তরুণ প্রজন্মের জন্য সবচেয়ে চ্যালেঞ্জ বেকারত্ব। তাই তরুণ প্রজন্মকে দক্ষ মানবসম্পদে পরিণত হতে হবে। এদিকে, দেশপ্রেমকে কেবল মুখে সীমাবদ্ধ রাখলেই চলবে না। বরং দেশপ্রেমকে বাস্তবায়ন করতে হবে নিজের প্রতিটি কাজের মধ্যে। বর্তমান প্রজন্মের মাঝে ছড়িয়ে পড়ুক দেশাত্মবোধ- এটাই চির প্রত্যাশা।

 

রাজিফার নুর

অর্থনীতি বিভাগ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

১৯৭১ সালের ২৬ শে মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেপ্তারের আগমুহূর্তে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়।  তারই ধারাবাহিকতায় এবছর পালিত হতে যাচ্ছে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী।  বাংলাদেশ এই ৫০ বছরে উন্নয়নের মহাসড়কে কত দ্রæত গতিতে এগিয়ে গেছে তা আমরা সকলেই জানি। এই অপ্রতিরোধ্য গতি অটুট থাকুক। এ বছর অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করে ধর্মান্ধতা, সর্বপ্রকার বৈষম্য, সাম্প্রদায়িকতামুক্ত রাষ্ট্র হিসেবে গড়ে ওঠতে আরও এক ধাপ এগিয়ে যাবে বাংলাদেশ, এই প্রত্যাশা ব্যক্ত করছি। সর্বোপরি, যাদের ত্যাগের বিনিময়ে আমাদের এই প্রাপ্তি সেই সব অগণিত শহীদ এবং বীর মুক্তিযোদ্ধাদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।

 

মাসতুরা মুনিয়া

দুর্যোগ ব্যাবস্থাপনা বিভাগ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

৫০ বছরে বাংলাদেশে অনেক উন্নয়নের দিকে ধাবিত হয়েছে। এমনকি অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অবকাঠামোগত দিক দিয়েও দেশ অনেক এগিয়েছে। শিক্ষার হার বেড়েছে, সুযোগ ও সম্ভাবনা তৈরি হয়েছে। স্বাধীনতার চেতনার সময়ের সাথে সাথে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে পড়ছে। স্বাধীনতার ৫০ বছরে এই জায়গায় দাঁড়িয়ে পরের ৫০ বছরে দেশে আরো সমৃদ্ধ হবে সেই সমৃদ্ধির পথে আমি নিজের জায়গা থেকে অবদান রাখতে চাই। তরুণরাই দেশকে আরো এগিয়ে নেবে, একজন তরুণ হিসেবে দেশের  সমগ্র তরুণ সমাজকে দেশের জন্য কাজ করার আমন্ত্রণ জানাই।


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image

আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com