শুক্রবার, ৩০ সেপ্টেম্বার ২০২২   Friday, 30 September 2022.  



 ক্যাম্পাস


আমাদের প্রতিদিন

 Sep-08-2022 05:45:04 PM


 

No image


রাবি সংবাদদাতা:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। 'সাক্ষরতা শিখন ক্ষেত্রের প্রসার' প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের ব্যানারে দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে একটি র‌্যালি বের করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয় সিনেট সংলগ্ন প্যারিস রোডে জড়ো হয় শিক্ষার্থীরা। সেখানে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা করা হয়।

এসময় আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের তাৎপর্য, গুরুত্ব ও প্রাসঙ্গিকতা আলোচনায় বক্তারা বলেন, সকল শিক্ষার প্রাথমিক ভিত্তিই হলো সাক্ষরতা। বর্তমানে করোনা-পরবর্তী পৃথিবীতে দক্ষিণ এশিয়া, সাব-সাহারা অঞ্চল সহ বিশ্বব্যাপী স্কুল থেকে ঝরে পড়া রোধ করা, ডিজিটাল লিটারেসিতে প্রবেশের প্রস্তুতি হিসেবে এবং সচেতন পৃথিবী বিনির্মাণে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসটি গুরুত্বপর্ণ। বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে প্রথম সাক্ষরতা দিবস উদযাপন শুরু হয়। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সরকার সেই প্রচেষ্টাকে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে দিয়েছে। ২০২২ সালের জনশুমারি মতে বর্তমানে দেশে সাক্ষরতার হার ৭৪.৬৬ শতাংশ, যা এযাবৎকালের মধ্যে সর্বোচ্চ।

আলোচনায় বক্তারা দেশের শিক্ষা, গবেষণা, গুণগত শিক্ষা প্রদান, শিখনের বহুমুখীতা, শিখনের বিস্তারিত নিয়ে আলোচনায় সাক্ষরতার প্রারম্ভিক গুরুত্ব আলোচনা করেন।

অনুষ্ঠানে ইন্সটিটিউটের শিক্ষকবৃন্দ সহ প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com