শনিবার, ৩১ অক্টোবার ২০২০   Saturday, 31 October 2020.  



 আন্তর্জাতিক


আমাদের প্রতিদিন

 Aug-19-2020 04:24:24 PM


 

No image


ঢাকা অফিস:

ভারতজুড়ে চলমান করোনা আতঙ্কের মধ্যেই নতুন করে দেশটিতে ছড়িয়ে পড়ছে সোয়াইন ফ্লু।

সংবাদ মাধ্যম ইন্ডিয়া টাইমসের খবরে জানা যায়, চলতি বছরে জুলাই পর্যন্ত ভারতে দুই হাজার ৭২১ জনের শরীরে সোয়াইন ফ্লু আক্রমণের ঘটনা সামনে এসেছে। এর মধ্যে মারা গেছে ৪৪ জন।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোলের (এনসিডিসি) তথ্যমতে, গত জুলাই মাসের ৩১ তারিখ পর্যন্ত ভারতে দুই হাজার ৭২১টি সোয়াইন ফ্লুর ঘটনা রেজিস্টার্ড হয়েছে। আর সোয়াইন ফ্লুতে মৃত্যু হয়েছে ৪৪ জনের। সোয়াইন ফ্লু সংক্রমণে প্রথমে থাকা ভারতের পাঁচ রাজ্য হলো কর্ণাটক, তেলেঙ্গানা, দিল্লি, তামিলনাড়ু ও উত্তরপ্রদেশ। যথাক্রমে সেখানে সোয়াইন ফ্লুতে আক্রান্তের সংখ্যা কর্ণাটকে ৪৫৮ জন, তেলেঙ্গানায় ৪৪৩, দিল্লিতে ৪১২, তামিলনাড়ুতে ২৫৩ ও উত্তরপ্রদেশে ২৫২ জন।

জানা গেছে, সোয়াইন ফ্লু সর্দি-কাশির মাধ্যমে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। জ্বর, কাশি, গলাব্যথা, গা-হাত-পা ব্যথা এবং শীত শীত ভাব উপসর্গে হানা দিচ্ছে সোয়াইন ফ্লু। যা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হয়ে যাচ্ছে গর্ভবতী নারীদের ক্ষেত্রে।

বিশেষজ্ঞ চিকিৎসকেরা জানাচ্ছেন, পাঁচ বছরের নিচে ও বয়স্কদের ক্ষেত্রে এই রোগ ভয়ংকর হয়ে উঠতে পারে। এ পরিস্থিতিতে ভারতে সমস্ত নাগরিককেই অতিরিক্ত সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বিশেষ করে সোয়াইন ফ্লু এবং করোনার উপসর্গ যেহেতু অনেকটাই একই রকমের, তাই বিশেষভাবে সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেয়া হয়েছে। দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, সোয়াইন ফ্লু এবং করোনার উপসর্গ যেহেতু একই রকমের, তাই দুটি ক্ষেত্রেই পরীক্ষা প্রয়োজনীয়।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com