সোমবার, ১৮ অক্টোবার ২০২১   Monday, 18 October 2021.  



 আন্তর্জাতিক


আমাদের প্রতিদিন

 Oct-07-2021 04:04:16 PM


 

No image


আন্তর্জাতিক ডেস্ক:

সড়ক দুর্ঘটনায় আহতকে যথাসময়ে হাসপাতালে পৌঁছে দিলে দেওয়া হবে উপযুক্ত পুরস্কার। সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকার নতুন এ কর্মসূচি ঘোষণা দিয়েছে।

২০২১ সালের ১৫ অক্টোবর থেকে ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্ত সময়ে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। কর্মসূচির আওতায় একজন ব্যক্তি সর্বোচ্চ পাঁচবার ৫ হাজার টাকা করে পুরস্কার পাবেন।

ভারতের কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয় জানায়, একজন ব্যক্তি যতবারই এ কাজে হাত বাড়িয়ে দেবেন, ততবারই তিনি ৫ হাজার টাকা করে পুরস্কার পাবেন। প্রতিবারই নগদ টাকার সঙ্গে প্রশংসাপত্রও দেওয়া হবে তাকে। তবে এ ক্ষেত্রে গোল্ডেন আওয়ারের (ট্রমাটিক ইনজুরির ক্ষেত্রে এক ঘণ্টা) মধ্যে আহত ওই রোগীকে হাসপাতালে পৌঁছে দিতে হবে।

ভারতীয় সংবাদ মাধ্যম জানায়, মোটর ভেহিকল অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট ২০১৯-এর ১৩৪এ ধারায় পথচারীদের জন্য একটি নিয়ম যুক্ত হয় ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয় মনে করছে, এবার সেসব পথচারীদের আরও উৎসাহিত করা প্রয়োজন। তারা যাতে আরও বেশি করে বিপদে সহযাত্রীর পাশে দাঁড়াতে পারেন। এ কারণেই একবারে নগদ পুরস্কারের সিদ্ধান্ত নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

সড়ক পরিবহন মন্ত্রণালয়ে গাইডলাইন অনুযায়ী, একজন পথচারী বছরে সর্বাধিক পাঁচবার পুরস্কৃত হবেন। সব থেকে বেশি যে এ পুরস্কার পাবেন, তার জন্য জাতীয় স্তরেও সম্মাননা থাকবে। কেন্দ্র থেকে সেই সম্মান দেওয়া হবে। তা নগদ ১ লাখ পর্যন্তও হতে পারে। এ কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রাথমিকভাবে ৫ লাখ টাকার অনুমোদন দিয়েছে ভারতের পরিবহন মন্ত্রণালয়। দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চলগুলোতেও এই পুরস্কার দেওয়া হবে।

গাইডলাইনে উল্লেখ করা হয়, দুর্ঘটনা সম্পর্কে পুলিশকে অবগত করবেন ওই পথচারী। সব রকম তথ্য প্রমাণ দেখে পুলিশ তাকে একটি অনুমোদনপত্র দেবে। সেই অনুমোদনটিই জেলাস্তরে যে কমিটি তৈরি করা হবে তার কাছে যাবে। জেলাশাসক এ কমিটির নেতৃত্বে থাকবেন। তিনি পুলিশের সহযোগিতায় গোটা বিষয়টি খতিয়ে দেখবেন। এরপরই সেই অনুমোদনে ‘গুড সামারিটান’এর সিলমোহর পড়বে। 

উল্লেখ্য, ২০২০ সালে ভারতে ৩৬ লাখ ৬ হাজার ১৩৮টি সড়ক দুর্ঘটনা ঘটে। এসব দুর্ঘটনায় মৃতের সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৭১৪।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com