শুক্রবার, ২০ মে ২০২২   Friday, 20 May 2022.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Dec-11-2021 07:55:16 PM


 

No image


আন্তর্জাতিক ডেস্ক:

আরবদের কাছে উটের কদর অনেক। সবচেয়ে সুন্দর প্রাণী হিসেবে তারা উটকে বিবেচনা করেন। তাদের মতে, ‘বেদুইনদের জন্য ঈশ্বরের উপহার’ বলে অভিহিত করে উটকে। তারা উটকে এতোটাই ভালোবাসেন যে, প্রতিবছর আয়োজন করা হয় উটের সুন্দরী প্রতিযোগিতা। যেখানে অংশগ্রহণ করে হাজার হাজার উট। এদের মধ্য থেকেই বেছে নেওয়া হয় সবচেয়ে সুন্দর উটকে। অবাক করা বিষয় হলেও সত্যিই, প্রতিবছর আল-ধাফরা উৎসব অনুষ্ঠিত হয় সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে।

সারা উপসাগরীয় অঞ্চল থেকে আসা ৩০ হাজারেরও বেশি উট এই প্রতিযোগিতায় অংশ নেয়। ক্যামেল বিউটি প্রেজেন্ট নামক এই উৎসবের মূল আকর্ষণ হলো উটের সৌন্দর্য বিবেচনা করা। তবে কীভাবে উটের সৌন্দর্য বিচার করা হয়? উটের মালিক ও আল-ধাফরা আয়োজক কমিটির সদস্য আলি আল মানসুরির মতে, ‘বিচারকরা বড় মাথা, চওড়া ঘাড়, শক্ত কান, চওড়া গালে উট খুঁজে বের করেন।’ প্রতিযোগিতা দুটি পর্যায়ে পরিচালিত হয়। এ

কটি হালকা রঙের আসায়েল জাতের জন্য ও অন্যটি কালো চামড়ার মাজাহিমের জন্য। ‘পুরষ্কার হিসেবে ৭ লাখ টাকা বা ১৮-৩০ হাজার দিরহামসহ বিলাসবহুল গাড়ি পান তারা। যদিও এটা শুধু টাকার বিষয় নয়। প্রতিযোগিতায় বিজয়ী হওয়া উট-মালিক পরিবারগুলোর মধ্যে এটি একটি গর্বের বিষয়। আল ধাফরা উৎসবে উপসাগরের বাইরে থেকেও অংশগ্রহণকারীদের আকর্ষণ করছে। সংযুক্ত আরব আমিরাতে প্রায় ৩ লাখ ৯০ হাজারেরও বেশি উট আছে।

এই বলিষ্ঠ প্রাণীগুলো মরুভূমির কঠোর জলবায়ুকে প্রতিহত করতে পারে। এ কারণে উটকে আরবের মূল্যবান সম্পদ হিসেবে ভাবা হয়। তারা বেদুইনদের জন্য দুধ দেয় ও পরিবহনে সাহায্য করে। বেদুইন সংস্কৃতি উদযাপন ও প্রচারের জন্য আল-ধাফরা উৎসব এবার ৭ম বারের মতো পালিত হতে যাচ্ছে। চলতি বছরের ২২ ডিসেম্বর শুরু হবে এই উৎসব। দুই সপ্তাহ চলবে। এই উৎসবের অংশ হিসেবে উটের দৌড়, শালুকি দৌড়, বাজপাখি প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। এ ছাড়াও ঐতিহ্যবাহী আমিরাতি বাজারও উৎসবের অন্যতম এক আকর্ষণ ।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com