শনিবার, ৩১ অক্টোবার ২০২০   Saturday, 31 October 2020.  



 আন্তর্জাতিক


আমাদের প্রতিদিন

 Jun-13-2020 06:48:30 PM


 

No image


ঢাকা অফিস:

দেশের সার্বভৌমত্বের প্রশ্নে চীনের সঙ্গে ভারতের যে টানাপোড়েন বা লড়াই চলছে, তাতে সবসময় নয়াদিল্লির পাশেই আছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। শনিবার টুইট করে একথা জানালেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি অ্যালিস জি ওয়েলস।
তিনি স্পষ্ট করে জানান, চীনের বিরোধিতা করে যে সব পদক্ষেপ ভারত নেবে, তার প্রতিটি ক্ষেত্রে পাশে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র।'
চীন ভারতের সার্বভৌমত্বের উপর আঘাত হানার চেষ্টা করেছে অভিযোগ করে অ্যালিস বলেন,'ধারাবাহিকভাবে ভারতের সার্বভৌমত্বের উপর আঘাত হানার চেষ্টা করছে চীন। এই বিষয় নিয়ে তাদের সঙ্গে ভারতের যে লড়াই চলছে তাতে সবসময় নয়াদিল্লির পাশেই রয়েছে ওয়াশিংটন।'
আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে চীন ও আমেরিকার দ্ন্দ্ব এখন আর অজানা কোন বিষয় নয়। সীমান্ত সমস্যাকে পুজি করে সেই বিবাদে ভারতকে ওয়াশিংটন কাছে টানতে চাইছে বলে মত কূটনৈতিক বিশ্লেষকদের। চলমান ভারত-চীন সীমান্ত সমস্যা সমাধানে মধ্যস্ততা করার ইচ্ছা প্রকাশ করেছিল আমেরিকা। তবে ভারত বা চীন কেউই সেই প্রস্তাবে রাজী হয়নি।
তবুও সুযোগ খোঁজা ছাড়ছে না আমেরিকা। সেই প্রেক্ষিতেই ফের উস্কানিমূলক মন্তব্য মার্কিন যুক্তরাষ্ট্রের। ওয়েলস এদিন টুইট করে বলেন ভারত ও চীনের দ্বন্দ্ব আশংকাজনক। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র চীনের বিরুদ্ধে ভারতের সব ধরণের পদক্ষেপের পাশে রয়েছে।
উল্লেখ্য, গত মাস দুয়েক ধরেই লাদাখে হাতাহাতি থেকে শুরু করে যুদ্ধের হুঙ্কারে সরগরম রয়েছে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল। এর আগে, চীনকে কড়া জবাব দেয় আমেরিকা। আমেরিকার ‘হাউস অফ ফরেন অ্যাফেয়ার্স কমিটি’র প্রধান ইলিয়াড এনজেল ভারতের বিরুদ্ধে চীনের দাদাগিরির কড়া নিন্দা করেছেন।

সূত্র- এএনআই।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com