শুক্রবার, ৭ আগষ্ট ২০২০   Friday, 7 August 2020.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Jul-20-2020 08:40:22 PM


 

No image


ঢাকা অফিস:

মানবদেহে পরীক্ষায় আশাপ্রদ কার্যকারিতা দেখিয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য করোনা ভ্যাকসিন। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফল অনুসারে এটিকে মানব শরীরের জন্য নিরাপদ মনে করা হচ্ছে।

আজ সোমবার (২০ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

খবরে বলা হয়, অক্সফোর্ডের সম্ভাব্য করোনা ভ্যাকসিনের প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রকাশিত ফলে দেখা যায়, এটি করোনা ভাইরাসের বিরুদ্ধে মানব শরীরে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করছে। 

বিবিসি জানায়, সম্ভাব্য এ ভ্যাকসিনের প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে ১০৭৭ জনকে যুক্ত করা হয়েছিল। তাদের শরীরে এ ভ্যাকসিনের ইনজেকশন প্রয়োগ করা হয়। পরবর্তী সময়ে পর্যবেক্ষণে দেখা যায়, ওই ব্যক্তিদের শরীরে করোনার অ্যান্টিবডি ও শ্বেতকণিকা তৈরি হয়েছে, যা এ ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারে। 

অক্সফোর্ডের সম্ভাব্য ভ্যাকসিনটির এ ধরনের ফলাফলকে ব্যাপক আশাব্যঞ্জক হিসেবে দেখা হচ্ছে। কিন্তু এই মাত্রার কার্যকারিতাই পুরোপুরি করোনা নির্মূলে সক্ষম কিনা এখনই নিশ্চিতভাবে তা বলার সময় আসেনি। এ জন্য আরো কিছুকাল অপেক্ষা করতে হবে। এ ভ্যাকসিনের তৃতীয় ও শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল বর্তমানে চলছে। ওই ধাপ শেষ হলেই নিশ্চিত হওয়া যাবে এটি করোনা নির্মূলে কতোটা কার্যকর। আগস্ট-সেপ্টেম্বর নাগাদ শেষ ধাপের ফল জানা যাবে। 



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com