মঙ্গলবার, ১ ডিসেম্বার ২০২০   Tuesday, 1 December 2020.  



 রাজনীতি


আমাদের প্রতিদিন

 Aug-15-2020 05:27:06 PM


 

No image


ঢাকা অফিস:

ভারতীয় সংবিধানের আনুচ্ছেদ ৩৭০ ও আর্টিকেল ৩৫ (এ) বাতিল করে জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলের অন্তর্ভূক্ত করার এক বছরেরও বেশি সময় পরে উপত্যকার নির্বাচন নিয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেছেন, সীমানা নির্ধারণের কাজ শেষ হলেই খুব শিগগিরই জম্মু-কাশ্মীরে নির্বাচন দেওয়া হবে।

আজ শনিবার (১৫ আগস্ট) স্বাধীনতা দিবসের বক্তব্যে মোদি জম্মু-কাশ্মীরের প্রসঙ্গ তুলে বলেন, 'একটি নতুন উন্নয়ন যাত্রা শুরু হয়েছে। খুব শীঘ্রই জম্মুকাশ্মীরে নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া লেহলাদাখকার্গিলেও উন্নয়নমূলক কাজ করা হবে।

মোদি বলেন, '‌গত এক বছরে কেন্দ্র অনেক বলিষ্ঠ সিদ্ধান্ত নিয়েছে। তার মধ্যে অবশ্যই একটি হল জম্মুকাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ। সীমানা নির্ধারণের কাজ শেষ হলেই খুব শিগগিরই জম্মুকাশ্মীরে নির্বাচনের আয়োজন করা হবে। উপত্যকার মানুষ খুশি। সেখানে নারী-দলিতরা নিজেদের অধিকার ফিরে পেয়েছে।'

লাদাখ প্রসঙ্গে মোদি বলেন, '‌লাদাখের মানুষের বহুদিনের দাবি পূরণ হয়েছে। বর্তমানে সেখানে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে, হোটেল ম্যানেজমেন্টের কোর্স চালু হয়েছে। খুব শিগগিরই সোলার প্লান্টও বসবে।‌ লে-লাদাখ এলাকার সার্বিক উন্নয়নই কেন্দ্রীয় সরকারের লক্ষ্য।'

গত ৭৪ বছরে এবার সবচেয়ে ব্যতিক্রমী স্বাধীনতা দিবস উদযান করছে ভারত। করোনা আবহেই গোটা দেশে পালন করা হচ্ছে ব্রিটিশ সাম্রাজ্যবাদের হাত থেকে মুক্তির দিনটি। স্বাভাবিকভাবেই শনিবার সকালে লালকেল্লায় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশিবার। এছাড়া দেশবাসীর উদ্দেশে বক্তব্যও রাখেন প্রধানমন্ত্রী।

সূত্র : হিন্দুস্তান টাইমস।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com