মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১   Tuesday, 26 January 2021.  



 রাজনীতি


আমাদের প্রতিদিন

 Nov-02-2020 12:02:24 PM


 

No image


আন্তর্জাতিক ডেস্ক:

আগামীকাল ৩ নভেম্বর মঙ্গলবার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চার বছরের জন্য আবারও থাকবেন, নাকি ডেমোক্র্যাট প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় বসবেন তা নির্ধারিত হবে ভোটারদের হাতে। ইতিমধ্যে আগাম ভোটের রেকর্ড হয়েছে। এক শতাব্দী পর এবারই সর্বোচ্চ ভোট পড়তে যাচ্ছে। কিন্তু এর মধ্যেও অনিশ্চয়তা আর শঙ্কা দানা বাঁধছে মার্কিনিদের মধ্যে। কারণ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরাজয় মেনে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দেননি।
নির্বাচন জরিপে বড় ব্যবধানে এগিয়ে রয়েছেন বাইডেন। সিএনএন বলছে, ২৭০ ইলেকটোলার ভোট পাওয়ার কাছাকাছি বাইডেন। এদিকে শেষ মুহূর্তে এসে প্রচারণায় জোর দিয়েছেন বাইডেন। নির্বাচনে ট্রাম্পকে জিততে অবশ্যই তাকে সুইং স্টেট গুলোতে জিততে হবে।  কিন্তু বেশিরভাগ সুইং স্টেটে এগিয়ে রয়েছেন বাইডেন। টেক্সাসেই ৩৯ টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে যা রাজ্য হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ ভোট। বিশ্লেষকরা বলছেন এই রাজ্যে হারলে ট্রাম্পের জন্য ঘুরে দাঁড়ানো কঠিন হবে। এমন অবস্থায় সব সুইং স্টেটে জয় নিশ্চিত করে বিজয় পেতে হবে ট্রাম্পকে।
মার্কিন নির্বাচনের ক্ষেত্রে ৫৩৮ টি ইলেকটোরাল ভোটের মধ্যে যিনি ২৭০ ভোট পাবেন তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।  এই ৫৩৮ ভোটের মধ্যে প্রতিনিধি পরিষদের ৪৩৫, সিনেটের ১০০ এবং রাজধানী ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার ৩ ভোট। একটি রাজ্যে যিনি সর্বোচ্চ ভোট পাবেন তিনি রাজ্যের সব ইলেকটোরাল ভোট জিতবেন।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com