মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১   Tuesday, 26 January 2021.  



 রাজনীতি


আমাদের প্রতিদিন

 Nov-05-2020 07:30:30 PM


 

No image


আন্তর্জাতিক ডেস্ক:

এরইমধ্যে ব্যাটলগ্রাউন্ড রাজ্য মিশিগানের ১৬টি ইলেক্টোরাল ভোট জিতে নিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। বার্তা সংস্থা এপি আর ফক্স নিউজের পূর্বাভাস অনুযায়ী, ২৬৪ ইলেক্টোরাল ভোট নিয়ে অবস্থান করছেন জয়ের দ্বারপ্রান্তে। এখন এগিয়ে থাকা আরেক ব্যাটলগ্রাউন্ড নেভাদায় (৬টি ইলেক্টোরাল ভোট) জয় পেলেই ২৭০ ইলেক্টোরাল ভোটের সেই কাঙ্ক্ষিত ‘ম্যাজিক ফিগার। তবে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিবিরের পক্ষ থেকে এরইমধ্যে ৩টি রাজ্যের ভোট গণনা নিয়ে আপত্তি তুলে আদালতে যাওয়ার কথা জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার বিকেলে বাইডেন যখন ২৫৩ ইলেক্টোরাল ভোট নিয়ে এগিয়ে আছেন, তখন মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনর সাংবাদিক জন কিং এক বিশ্লেষণে বলেন, ডেমোক্র্যাটিক প্রার্থী বাইডেন যদি নেভাদা ও অ্যারিজোনায় জেতেন তাহলেই তিনি প্রেসিডেন্ট হতে প্রয়োজনীয় ২৭০টি ইলেক্টোরাল ভোট নিশ্চিত করে ফেলবেন। ওই সময়ে বাইডেন দুটি রাজ্যেই এগিয়ে ছিলেন। এরইমধ্যে অ্যারিজোনায় (১১ ইলেক্টোরাল ভোট) জয় নিশ্চিত করে ফেলেন তিনি। গতবার রাজ্যটিতে জয় পেয়েছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

জন কিং তার বিশ্লেষণে বলেন, নেভাদা ও অ্যারিজোনায় বাইডেনের এগিয়ে থাকা জয়ে পরিণত করে ফেলতে পারলে হওয়ার পর ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভানিয়ায় জয় না পেলেও ২৭০টি ইলেক্টোরাল ভোট নিশ্চিত করে ফেলবেন। ফক্স নিউজ ও সিএনএনর আভাস অনুযায়ী মিশিগান ও অ্যারিজোনায় জয় পাওয়ার পর বাইডেনের মোট ইলেক্টোরাল ভোটের সংখ্যা দাঁড়িয়েছে ২৬৪টিতে। ফলে নেভাদায় জয় পেলে সেখানকার জন্য বরাদ্দ থাকা ছয়টি ইলেক্টোরাল ভোট নিয়ে প্রেসিডেন্ট হওয়ার ম্যাজিক ফিগার ছুয়ে ফেলবেন বাইডেন।

নেভাদায় বর্তমানে মাত্র দশমিক ছয় শতাংশ ভোটে এগিয়ে আছেন বাইডেন। সেখানে এখন পর্যন্ত গণনা হওয়া ভোটের ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন তিনি। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট। তুমুল লড়াই হওয়া এই রাজ্যটির জয়-পরাজয়ের ওপর পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট কে হতে যাচ্ছেন তার অনেকখানি নির্ভর করছে।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com