সোমবার, ৮ মার্চ ২০২১   Monday, 8 March 2021.  



 রাজনীতি


আমাদের প্রতিদিন

 Feb-20-2021 05:26:50 PM


 

No image


আন্তর্জাতিক ডেস্ক:

মিয়ানমারের সামরিক জান্তা সরকারকে ক্ষমতা ছাড়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে সামরিক অভ্যূত্থান হওয়ার পর পুলিশের গুলিতে এক বিক্ষোভকারীর মৃত্যু হলে এসব সহিংসতা থেকে সরে আসতে দেশটির সেনাবাহিনীর প্রতি ক্ষমতা ছাড়ার আহ্বান জানানো হয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, ‘মিয়ানমারের সেনাবাহিনীকে আমরা আবারও শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের প্রতি সহিংস আচরণ থেকে সরে আসতে আহ্বান জানিয়েছি। আচরণ পরিবর্তনের জন্য মিয়ানমারের সেনাবাহিনীর ওপর চাপ প্রয়োগ করতে আমরা মিত্রদেশগুলোর সঙ্গে কাজ করছি।’ খবর এএফপির।

এদিকে মিয়ানমারের বিক্ষোভে সহিংসতা বেড়ে যাওয়ায় নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনা অভ্যুত্থানের প্রতিবাদে দেশটির বিভিন্ন জায়গায় বিক্ষোভ চলছে। কাঁদানে গ্যাস, জলকামান, রাবার বুলেট ছুড়ে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। এর মধ্যে ৯ ফেব্রুয়ারি রাজধানী নেপিডোতে সেনাশাসনবিরোধী বিক্ষোভকালে গুলিতে আহত হন মিয়া থতে থতে খাইং নামের ২০ বছরের তরুণী। গুলিবিদ্ধ হয়ে আহত হওয়ার পর ৯ ফেব্রুয়ারি থেকে হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয় তাকে। পরে শুক্রবার তিনি মারা যান।

অপরদিকে সেনা অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত মিয়ানমারে বিভিন্ন পেশার অন্তত ৫০০ জনকে আটক করা হয়েছে। বিভিন্ন স্থানে জলকামান, রাবার বুলেট এবং গুলি করে প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করে দেওয়া হচ্ছে। বিক্ষোভকারীদের প্রতি মিয়ানমার সেনাবাহিনীর এসব সহিংস আচরণের নিন্দা জানিয়েছে বিভিন্ন দেশ।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com