বুধবার, ২৯ জুন ২০২২   Wednesday, 29 June 2022.  



 রাজনীতি


আমাদের প্রতিদিন

 Apr-23-2022 04:23:36 PM


 

No image


আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনে টানা দুই মাস ধরে সামরিক অভিযানের কারণ হিসেবে প্রাথমিকভাবে ইউক্রেনকে নাৎসীবাদ মুক্ত করা এবং পরে পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলের রুশ ভাষাভাষীদের রক্ষার কথা বলা হলেও রাশিয়া এখন ইউক্রেনের পুরো দক্ষিণাঞ্চল দখল করার পরিকল্পনা করছে। রাশিয়ার সামরিক বাহিনীর একজন শীর্ষ জেনারেল একথা জানিয়েছেন।

তার দাবি, দক্ষিণ ইউক্রেন দখল করার পাশাপাশি মলদোভার বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়ায় যাওয়ার পথ খুলে দেওয়ারও পরিকল্পনা করছে রাশিয়া। শনিবার (২৩ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার নতুন এই সামরিক পরিকল্পনার কথা প্রকাশ করা রুশ ওই জেনারেলের নাম মেজর জেনারেল রুস্তম মিনেকায়েভ। তিনি রাশিয়ার সামরিক বাহিনীর সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্বপালন করছেন।

রুশ সামরিক বাহিনীর অন্যতম শীর্ষ এই কর্মকর্তা জেনারেল রুস্তম মিনেকায়েভ স্পষ্ট ভাবেই উল্লেখ করেছেন যে, পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চল ছাড়াও ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ‘পূর্ণ নিয়ন্ত্রণ’ নিতে চায় মস্কো।

বিবিসি বলছে, ইউক্রেনের সীমান্তবর্তী মলদোভার ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলটি মূলত একটি রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এলাকা। এছাড়া এই অঞ্চলের বিষয়ে জেনারেল মিনেকায়েভের মন্তব্য আনুষ্ঠানিকভাবে অনুমোদিত কি না বা রাশিয়ার সামরিক বাহিনীর আনুষ্ঠানিক বক্তব্য কি না তা এখনও স্পষ্ট নয়। তবে মিনেকায়েভের এই মন্তব্যের জন্য মস্কোর রাষ্ট্রদূতকে তলব করেছে মলদোভা।

রাশিয়ার প্রতিরক্ষা কর্মকর্তারা বিবিসি’র স্টিভ রোজেনবার্গকে বলেছেন, তারা জেনারেল মিনেকায়েভের মন্তব্য ‘খতিয়ে দেখছেন’। রুশ সামরিক বাহিনীর অন্যতম শীর্ষ এই কর্মকর্তার

এই বক্তব্য নিশ্চিত করা হলে তা হবে আগামী সপ্তাহগুলোতে রাশিয়ার সম্ভাব্য পরিকল্পনাগুলোর প্রথম প্রকাশ।

রাশিয়ার সামরিক বাহিনীর সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের ডেপুটি কমান্ডার জেনারেল মিনেকায়েভ দেশটির সেভারডলভস্ক অঞ্চলে একটি সামরিক অনুষ্ঠানে বক্তৃতা করার সময় বলেন, ‘ট্রান্সনিস্ট্রিয়ায় যাওয়ার আরেকটি উপায় হচ্ছে ইউক্রেনের দক্ষিণাঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়া। কারণ ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলে রুশ-ভাষী জনগোষ্ঠীর ওপর নিপীড়নের ঘটনা ঘটছে।’

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জেনারেল মিনেকায়েভের এই মন্তব্যকে রুশ ‘সাম্রাজ্যবাদ’ বলে আখ্যায়িত করে নিন্দা জানিয়েছে।

উল্লেখ্য, ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলটি মূলত রুশ-ভাষী ছোট একটি বিচ্ছিন্ন অঞ্চল। এটি ইউক্রেনের পশ্চিম সীমান্তে অবস্থিত। সোভিয়েত ইউনিয়নের পতনের পর একটি রক্তক্ষয়ী সংঘাতের মাধ্যমে ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলটি স্বাধীনতা ঘোষণা করে।

কিন্তু আন্তর্জাতিকভাবে কোনো দেশই তাদের স্বাধীনতার স্বীকৃতি দেয়নি এবং এর কারণে অঞ্চলটি এখনও আনুষ্ঠানিকভাবে মলদোভার অংশ হিসেবেই রয়ে গেছে। তবে যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে ১৯৯৫ সাল থেকে প্রায় এক হাজার ৫০০ রুশ সৈন্যের ছোট একটি দল এই অঞ্চলে অবস্থান করছে।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com