বুধবার, ২৯ জুন ২০২২   Wednesday, 29 June 2022.  



 রাজনীতি


আমাদের প্রতিদিন

 May-16-2022 04:38:16 PM


 

No image


আন্তর্জাতিক ডেস্ক:

চলতি মাসের শেষ সপ্তাহে টোকিওতে চতুর্দেশীয় অক্ষ ‘কোয়াড’-এর শীর্ষ সম্মেলন। তার আগে ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজেদের আধিপত্য বাড়ানো এবং চীনের প্রভাবকে খর্ব করার লক্ষ্যে সক্রিয় হল ওয়াশিংটন। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর পরিকাঠামো, পরিবেশ, সমুদ্রপথে নিরাপত্তাকে চাঙ্গা করতে ১৫ কোটি ডলার বিনিয়োগের কথা ঘোষণা করেছে জো বাইডেন প্রশাসন।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এ সিদ্ধান্ত নেয়ার আগে আসিয়ানভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। ওয়াশিংটনে আসিয়ানের এ প্রথম বৈঠক। সূত্রে জানা গেছে, এ বিনিয়োগের ৪০ শতাংশ বরাদ্দ করা হয়েছে সমুদ্রপথে সহযোগিতা, পরিকাঠামো এবং নিরাপত্তা বাড়ানোর জন্য।

যুক্তরাষ্ট্রের উপকূলরক্ষীরা ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে গিয়ে নৌ-প্রশিক্ষণ এবং দক্ষতা বাড়ানোর কর্মসূচিতে অংশ নেবেন। সূত্র জানিয়েছে, আসিয়ানের ১০টি দেশের বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের জন্য এবং এ অঞ্চলে উদ্যোগ বাড়াতে যুক্তরাষ্ট্র নতুন আঞ্চলিক নীতি তৈরি করছে। আসন্ন কোয়াড সম্মেলনে দক্ষিণ-পশ্চিম এশিয়ার সঙ্গে কোয়াড জোটের দেশগুলোর বিভিন্ন ক্ষেত্রে সমন্বয় বাড়ানোর বিষয়টিকে গুরুত্ব দেয়া হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোয়াড সম্মেলনে যোগ দিতে টোকিও যাবেন। এ জোটের দেশগুলোর নেতাদের সঙ্গে পার্শ্ব-বৈঠক করারও কথা রয়েছে তার।

সূত্রের খবর, থাইল্যান্ড এবং ফিলিপাইন- উভয়েই নিজেদের ঘাড় থেকে চীনের দাপট কিছুটা কমানোর জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক গভীর করতে চাইছে।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com