মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১   Tuesday, 20 April 2021.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Feb-27-2021 08:41:29 PM


 

No image


মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি:

সুবিশাল স্তম্ভ। বর্গাকার স্তম্ভটির চারপাশে খোদাই করে আরবি ও বাংলায় লেখা হয়েছে আল্লাহর গুণবাচক ৯৯টি নাম। নিচে রয়েছে বর্গাকার বেদি, যা আবার দুই স্তরের গোলাকার বেদি দিয়ে পরিবেষ্টিত। কারুকার্য সম্পন্ন দৃষ্টিনন্দন এই স্তম্ভটি নির্মাণ করা হয়েছে রংপুরের মিঠাপুকুরের রানীপুকুর এরশাদ মোড়ে। নাম দেওয়া হয়েছে ‘আল্লাহু চত্বর'।

নান্দনিক লাইটিংয়ের সঙ্গে এখানে স্বয়ংক্রিয় সাউন্ড সিস্টেমে উচ্চারিত হচ্ছে আল্লাহর নামসমূহ। এই স্তম্ভটি দেখতে প্রতিদিনই দূরদূরান্ত থেকে মানুষ আসছেন, ছবি তুলছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, এই মোড়টি একসময় মরাকাটা নামে পরিচিত ছিল। সন্ধ্যার পর এখান দিয়ে কেউ যাতায়াত করার সাহস পেতেন না। মরা গরু ফেলা হতো এখানে। নব্বই দশকের শেষের দিকে হুসেইন মুহম্মদ এরশাদ এখানে নির্বাচনী সভা করেন। তখন থেকে স্থানটির নাম হয় ‘এরশাদ মোড়'।

উপজেলার খোড়াগাছ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ এই স্তম্ভ নির্মাণের উদ্যোগ নেন। গত বছরের ৯ সেপ্টেম্বর নির্মাণকাজ উদ্বোধন করা হয়। দুই ফুট প্রস্থের বর্গাকার এ স্তম্ভটির উচ্চতা ২৭ ফুট। ২২ ফুট জুড়ে রয়েছে আল্লাহর গুণবাচক নামসমূহ এবং উপরের পাঁচ ফুটে বড় করে আল্লাহু লেখা।

স্থানীয় ব্যবসায়ী গোলাম রসুল বলেন, প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে লোকজন স্তম্ভটি দেখতে আসছেন। দর্শনার্থীর ভিড় জমে উঠেছে এরশাদ মোড়ে।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com