মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১   Tuesday, 20 April 2021.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Apr-07-2021 07:20:40 PM


 

No image


নিজস্ব প্রতিবেদক:

সময় মত কাজ শেষ করতে না পারলে আসন্ন বর্ষায় চলমান কাজগুলোর চরম ক্ষতি হওয়ার শঙ্কায় লকডাউনের মাঝে রংপুরে নদী খননের কাজ অব্যাহত রয়েছে। কিছুটা ধীর গতিতে হলেও জেলার করতোয়া, ঘাঘট, যমুনেশ্বরী, আখিরা ও যমুনেশ্বরী নদীতে চলছে খনন কাজ। এই কাজ বাস্তবায়ন হলে ভাঙ্গন-বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পাবে নদী তীরবর্তী মানুষজন।

রংপুর পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, রংপুরের মিঠাপুকুর ও পীরগঞ্জের ওপর দিয়ে বয়ে যাওয়া করতোয়া, আখিরা ও ঘাঘট নদীর উন্নয়নে খনন কাজ প্রায় ৫০ শতাংশ শেষ হয়েছে। এসব কাজে বরাদ্দ ধরা হয়েছে ৫০ কোটি টাকা।

পানি উন্নয়ন বোর্ড বলছে, বর্ষায় ওইসব কাজের যাতে কোন ক্ষতি না হয় সেই দিক লক্ষ্য রেখেই কাজ করা হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রেখে ওইসব প্রকল্পের কাজ এগিয়ে চলছে। কাজের কোন কোনটি ৪০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত সম্পন্ন হয়েছে।

সূত্র মতে, রংপুরে প্রায় ৫ হাজার ৬০০ মিটার নদী শাসন এবং বদরগঞ্জ, পীরগঞ্জ ও পীরগাছায় নদী খননের কাজ চলছে। জনৈক ঠিকাদার বলেন, করোনার কারণে সামাজিক দূরত্ব মেনে কাজ করায় কাজের গতি কমে গেছে। আবার করোনার ভয়ে অনেক শ্রমিক ও সংশ্লিষ্ট অনেকে কাজ করতে আসছে না।

রংপুর পানি উন্নয়ন বোর্ডেও নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব বলেন, করোনার কারণে কাজের গতি কিছুটা কমলেও কাজ চলমান রয়েছে। বর্ষায় বাধ কিংবা নদীর তীর ভেঙে যাতে চলমান কাজে পানি না ঢুকে ওই ভাবেই কাজ করা হচ্ছে।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com