মঙ্গলবার, ৩০ নভেম্বার ২০২১   Tuesday, 30 November 2021.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Oct-17-2021 07:47:09 PM


 

No image


সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:

উন্ননের মহাসড়কে দেশ। দিন যতই যাচ্ছে ততই পরিবর্তন হচ্ছে সামজিক অবস্থা। উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে হলে কিছু কিছু উপকরণ অত্যন্ত প্রয়োজন। অবকাঠামো, বসতবাড়ির গর্ত ভরাট, রাস্তাঘাট নিমার্ণ করতে গেলে বালু নিত্য প্রয়োজনীয় উপকরণ হিসেবে একান্ত প্রয়োজন। সে জন্য উপজেলায় বালুমহাল ঘোষণার দাবি সচেতন মহলের।  কিন্তু স্বাধীনতার ৫০ বছর পার হলেও গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় আজও বালু মহল ঘোষণা করা হয়নি। যার কারণে প্রশাসনকে ফাঁকি দিয়ে এক শ্রেণির অসাধূ বালু ব্যবসায়ী দিনের পর সরকারি বিধি না মেনে বালু উত্তোলন করে আসছে। এতে করে ক্ষতিগ্রস্থ হচ্ছে সমাজ, রাষ্ট্র, সুবিধাভোগী জনগণ।

শনিবার (১৬ অক্টোবর) উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মদ আল মারুফ উপজেলার তারাপুর ইউনিয়নের চর খোদ্দা স্কুলের বাজার এলাকায় অভিযান চালিয়ে পাম্পসহ বালু উত্তোলনের ৬টি মেশিন ও ১ হাজার ফুট পাইপ জব্দ করে। এ সময় কাউকে আটক করা সম্ভব হয়নি।

স্থানীয় জানান, এক শ্রেণির বালু ব্যবসায়ী রাতের অধারে বালু উত্তোলন করে আসছিল। তারাপুর ইউনিয়নের অবকাঠামো নিমার্ণকারি আব্দুর রাজ্জাক মিয়া জানান, বালু ছাড়া ঘর নিমার্ণ সম্ভব হচ্ছে না। অন্য জেলা হতে বালু নিয়ে এসে ঘর নিমার্ণ করার মত সামর্থ তার নেই। তাছাড়া অল্প পরিমান বালু ট্রাকে নিয়ে আসা যায় না। এমনকি নিজের পরিত্যক্ত জমি হতে বালু করতে পারছি না। তাহলে বালু পাব কোথায়। তাই উপজেলায় বালু মহল ঘোষণা চাই।

পৌর ঠিকাদার জাহাঙ্গীর আলম সরকার জানান, ঠিকাদারী কাজের জন্য বালু নিয়ে আসতে হচ্ছে পঞ্চগড় হতে। উপজেলার ১৫টি ইউনিয় ও একটি পৌরসভায় প্রতি বছর অনেক অবকাঠামো এবং রাস্তাঘাট নিমার্ণ করা হয়ে থাকে। সে কারণে বালু মহল একান্ত প্রয়োজন। তিনি বলে বহুবার প্রশাসনকে বালু মহল ঘোষণার জন্য আবেদন করা হয়েছে আজও তা বাস্তবায়ন হয়নি।

উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মহ আল মারুফ জানান, সরকারি বিধি না মেনে বালু উত্তোলন করায় জনপদ হুমকির সম্মুখিন হচ্ছে। বালু উত্তোলনের কারণে রাস্তাঘাট, বসতবাড়ি, স্থাপনা দেবে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বালু মহল ঘোষণার বিষয়টি উপর মহলের সিদ্ধানের বিষয়। এখানে উপজেলা প্রশাসনের কোন হাত নেই। তারপরও চেষ্টা অব্যাহত রয়েছে।


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image

আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com