বুধবার, ২৯ জুন ২০২২   Wednesday, 29 June 2022.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 May-11-2022 09:24:17 PM


 

No image


বিরল (দিনাজপুর) প্রতিনিধি:

দিনাজপুরের বিরলে বোরো ধান বীজ বঙ্গবন্ধু (ব্রিধান ১০০) ধান ক্ষেত ও বীজ প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পরিদর্শন করেছেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মোঃ মোস্তাফিজুর রহমান। এসময় জাতীয় পর্যায়ে স্বর্ণপদকপ্রাপ্ত কৃষক মতিউর রহমানের জমিতে তিনি একটি সৌদি খেজুর (মরিয়ম) চারা গাছ রোপণ করেন।

বুধবার (১১ মে) বিরলের পলাশবাড়ী ইউনিয়নের বৈদ্যনাথপুর গ্রামে কৃষক মতিউর রহমান এর বোরো ধান বীজ বঙ্গবন্ধু (ব্রিধান ১০০) ধান ক্ষেত ও বিরলের পুরিয়া গ্রামে বীজ প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম সরজমিনে পরিদর্শন করেন তিনি।

এ সময় বিএডিসি-ঢাকা এর যুগ্ম পরিচালক (মাননিয়ন্ত্রণ) সুভাষ চন্দ্র ঘোষ, বিএডিসি দিনাজপুর এর বীজ প্রক্রিয়াজাত কেন্দ্রের যুগ্ম পরিচালক (বী.প্র.) ড. মাহবুবুর রহমান, যুগ্ম পরিচালক (সার) মোঃ মোশাব্বের হোসেন, যুগ্ম পরিচালক (পাট বীজ) ড. মোঃ সুলতানুল আলম, বিএডিসি কন্টাক্ট গ্রোয়ার্স দিনাজপুর এর উপ-পরিচালক মোঃ কামরুজ্জামান সরকার, উপ পরিচালক (বি.বি.) মোঃ আব্দুর রশীদ প্রমূখ উপস্থিত ছিলেন।

এ সময় বিএডিসি-ঢাকা এর সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে ব্রির উদ্ভাবিত নতুন এই ধান জাতের নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু-১০০। ধানটি জিংক সমৃদ্ধ পুষ্টিগুন সম্পন্ন এবং উচ্চ ফলনশীল। এছাড়াও রোগ বালাই কম থাকায় কৃষকরা অধিক লাভবান হতে পারবেন। চলতি বছর বঙ্গবন্ধু-১০০ ধান ১৬০ মেট্রিক টন বীজ উৎপাদন করা হয়েছে এবং আগামীতে ১০ হাজার মেট্রিক টন উৎপাদন করা হবে। পাশাপাশি ধানটি চিকন ও ভাত সুস্বাদু হওয়ায় এটি ব্যপক জনপ্রিয়তা অর্জন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক খাদ্যে স্বয়ং সম্পূর্ণ বাংলাদেশকে ধরে রাখতে উচ্চ ফলনশীল এসব জাতের ধান ব্যপক উৎপাদনে কার্যক্রম বেগবান করা হচ্ছে। 


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image

আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com