মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১   Tuesday, 26 January 2021.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Aug-30-2019 09:43:00 PM


 

No image


জান্নাতুন লাকী:

নারী মেয়েদের এগিয়ে নিতে এবং তাদের অধিকার রক্ষায় নিউজ নেটওয়ার্ক সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করেছে। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে এবং উদয়ঙ্কুর সেবা সংস্থার (ইউএসএস) সঙ্গে অংশীদারীত্বের ভিত্তিতে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তবর্তী জেলায় প্রকল্পটি বাস্তবায়ন করছে নিউজ নেটওয়ার্ক।  তারই অংশ হিসেবে ২০ জন নির্বাচিত ফেলো নিয়ে মানবাধিকার বিষয়ে গত ২৮ আগস্ট রংপুরে কার্যক্রম শুরু করেছে সংস্থাটি। মাসের ফেলোশিপ প্রশিক্ষণে ফেলোদের ১ম ২০ দিন ইন হাউস প্রশিক্ষণ এবং অবশিষ্ট দিনগুলো হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে। রংপুরের আরডিআরএস বেগম রোকেয়া অডিটরিয়ামে আয়োজিত প্রশিক্ষণে সাংবাদিকতার যোগ্যতা গুণাবলী, বৈশিষ্ট্য, নারীর নিরাপত্তা, সামাজিক দায়বদ্ধতা, নারীদের নিয়ে ধর্মীয় কু-সংস্কার, সংবাদ, সংবাদ উপাদান সংবাদ মূল্যসহ সাংবাদিকতার সামগ্রিক বিষয়ে আলোকপাত করা হবে। এদিকেনারীদের অধিকার আদায়ের কথা চিন্তা করে এমন প্রকল্প গ্রহণ করায় নিউজ নেটওয়ার্ককে সাধুবাদ জানিয়েছে সচেতনমহল।

নিউজ নেটওয়ার্কের ফিল্ড কো -অর্ডিনেটর মাসুমা ইউসুফ বলেন, অন্যান্য অঞ্চলের চেয়ে উত্তরবঙ্গের নারীরা বেশি অবহেলিত। এমনকি উত্তরবঙ্গ তথা সর্বখানে এখনও নারীরা নানা রকম সহিংসতার শিকার হচ্ছে। ফেলোসিপের মাধ্যমে কিছুটা হলেও এই ২০ জন নারীর মধ্যে সচেতনতা তৈরি হবে এবং তারা তাদের অধিকার রক্ষায়  সচেষ্ট হবে। আর এভাবেই এই সচেতনতা অন্যান্য নারীদের মধ্যে আস্তে আস্তে বিকশিত হবে। 

এই বিষয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক . নজরুল ইসলাম বলেন, আপাতত ফেলোসিপের ২০ জনের মাধ্যমে এবং পরে এটি বিস্তৃত হওয়ার মাধ্যমে নারীদের মধ্যে আস্তে আস্তে সচেতনতা তৈরি হবে। আর এভাবেই নারীদের মধ্যে কাজের প্রতি উদ্দীপনা সম্ভাবনা তৈরির মাধ্যমে তারা তাদের অধিকার আদায়ে সচেষ্ট হবে।

উল্লেখ্য, নারী ও মেয়েদের বিরুদ্ধে বৈষম্য, সহিংসতা তথা বিভিন্ন সমস্যা দূরীকরণে এবং তাদের অধিকারসমূহ যাতে তারা পরিপূর্ণভাবে ভোগ করতে পারে সেই বিষয়ে এই প্রকল্প কাজ করছে।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com