মঙ্গলবার, ১২ নভেম্বার ২০১৯   Tuesday, 12 November 2019.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Nov-08-2019 07:26:37 PM


 

No image


নিজস্ব প্রতিবেদক:

রংপুরে মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে ঘাঘট নদীর তীঁর ঘেষে ৫০ একর আয়তনের বিশাল মাঠে দূর-দূরান্ত থেকে আসা কয়েক লাখ ধর্মপ্রাণ মুসল্লি শামিয়ানার নিচে অবস্থান নেয়। তিন দিনব্যাপী এই ইজতেমার দ্বিতীয় দিন আজ শুক্রবার বেলা পৌনে দুটায় প্রায় পৌনে তিন লাখ মুসলি¬ একসাথে জুমার নামাজ আদায় করে। খুতবা শেষে জুমার নামাজের ইমামতি করেন মাওলানা ইউসুফ আলী। এখানে নির্ধারিত ১৫০টি কাতারের ব্যবস্থা থাকলেও মুসলি¬র নামাজের স্থানে তিল পরিমান ঠাঁয় ফেলার জায়গা ছিল না। শেষে আরো ৬৫ টি কাতার বাড়িয়ে  জুমার নামাজ আদায় করা হয়। এতে রংপুর বিভাগের আট জেলার বিভিন্ন এলাকা থেকে আগত প্রায় পৌনে তিন লাখ মানুষ জুমার নামাজ আদায় করেন। জুমার নামাজ আদায় করতে আসা লাখ লাখ মুসল্লির ধবনীতে  মুখরিত হয়ে উঠে ইজতেমা ময়দায়। রংপুরের মিঠাপুকুরের পায়রাবন্দ ইসলামপুর সড়কসহ আশ পাশ এলাকায় ও রংপুর-ঢাকা মহাসড়কে ছোট বড় যানবাহনে ভরপুর হয়ে উঠে এ ইস্তেমা ময়দান। 
শুক্রবার সকাল থেকে ইজতেমা মাঠে নানা বয়সী মুসল্লিদের ঢল নামে। রংপুরের পীরগঞ্জ  থেকে মধু নামে একজন মুসল্লি বলেন, আমি এবারে রংপুরে ইজতেমায় জুমার নামাজ পড়েছি। এবারও লাখ লাখ মানুষের সাথে কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করতে পেরে আমি আনন্দিত। আল্লাহ-যেন আমাকে প্রতিবছর এ ইস্তেমায় নামাজ পড়ার সৌভাগ্য দেয়। 
এছাড়া লালমিরহাট থেকে আসা এস্তদুল নামের এক মুসল্লি বলেন, আমরা এক সাথে অনেক লোক লালমিরহাট থেকে এ বিশ্ব-ইস্তেমায় এসেছি এবং এক সাথে আছি। আমাদের এখানে এসে মুসলমানদের বিরাট কাতারে দাড়াতে পেরে নিজেকে ধন্য মনে করছি। 
আগামীকাল শনিবার আখিরি মুনাজাত করে চলে যাবে। এদিকে জুমার নামাজের পর কোরআন হাসিদের আলোকে ইমান, আকিদা, দুনিয়া ও আখিরাতের ওপর বয়ান করা হয়।  শনিবার দুপুর ১১টায় আখেরি মোনাজাতের ইজতেমা শেষ হবে। এ ইজতেমা থেকে দ্বীনের দাওয়াত দেওয়ার জন্য হাজার হাজার মুসল্লি দেশের বিভিন্ন প্রান্তে যাবেন। 
গত বছরের চেয়ে এবার ইজতেমায় আখেরি মোনাজাতের দিনে মুসল্লির সংখ্যা বাড়বে মনে করছেন তাবলীগ জামাতের মুরব্বিরা। হাফিজুল ইসলাম হাফিজ নামে একজন মুরব্বি জানান, শেষ দিনে সাড়ে চার থেকে পাঁচ লাখ মুসল্লি হবে। ধর্মপ্রাণ মানুষরা ইমামি দায়িত্ব থেকে আল্লাহর দ্বীনের জন্য অনেক ত্যাগ, পরিশ্রম, সময় ব্যয় করে তাবলীগ জামাতের মাধ্যমে পথভ্রষ্টদের নবী রাসূলের হুকুম আহকাম আদায়ের পথে থাকার দাওয়াত দিচ্ছেন। এদিকে রংপুর অঞ্চলের এই ইজতেমায় আইনশৃঙ্খলা বাহিনী কঠোর নিরাপত্তা বলয় তৈরি করেছে।  ইজতেমা মাঠসহ আশপাশের এলাকাতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও স্বেচ্ছাসেবিরা নিরাপত্ত্বা বেষ্টনি গড়েছে। নিশ্ছিন্দ্র নিরাপত্ত্বা নিশ্চিত করতে বসানো হয়েছে সিসি ক্যামেরা। 
ইজতেমা প্রস্তুতি কমিটির সদস্য হাফিজুল ইসলাম, ‘ইজতেমাতে রংপুর মহানগরীসহ বিভাগের আট জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। মাঠে বাঁশের খুঁটিতে টাঙানো পুরো শামিয়ানাটি ওয়াটার প্রুফ। এর নিচে এক সঙ্গে ৫০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। গতবার ইজতেমাতে তিন লাখ মুসল্লি সমবেত হয়েছেন। এবার তা পাঁচ লাখ ছাড়িয়ে যাবে।’ বুধবার থেকে ইজতেমা মাঠে ইমামতি করেছেন মাওলানা মোজাইদুল ইসলাম। আজ শনিবার মাওলানা আমিনুল ইসলাম ইমামতি করবেন ইস্তেমা কমিটি আমাদের প্রতিদিনকে জানিয়েছেন। এবারও ইজতেমায় ইসলামী শরীয়াহ্ মোতাবেক যৌতুকবিহীন কয়েকজনের বিবাহ সম্পন্ন হবে।  


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image

আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com