মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২০   Tuesday, 28 January 2020.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Dec-05-2019 07:25:23 PM


 

No image


গাইবান্ধা প্রতিনিধি:

মাতৃভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালে যারা বুকের তাজা রক্তে রাঙিয়েছিলেন রাজপথ, সেইসব মহান শহীদদের স্মরণে গাইবান্ধায় সরকারি-বেসরকারি উদ্যোগে বিভিন্ন সময় নির্মাণ করা হয় শহীদ মিনার। কিন্তু বর্তমানে অযতœ আর অবহেলায় গাইবান্ধার প্রায় অর্ধশতাধিক শহীদ মিনারের বেহাল দশা।

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ধর্মপুরে শ্রীপুর ইউনিয়ন পরিষদ ও ভূমি অফিস সংলগ্ন শহীদ মিনারটি অযতœ অবহেলায় এখন মুত্রাগার ও ময়লা-আবর্জনা ফেলার ভাগার হিসেবে ব্যবহৃত হচ্ছে। নির্বাক দেহ নিয়ে অসহায়ের মতো দাঁড়িয়ে আছে শহীদ মিনারটি। সংশ্লিষ্ট কারোই তা নজরে পড়ছে না। আমাদের চেতনা আমাদের ধমনি ছেড়ে বক্তব্যেই শুধু যে সীমাবদ্ধ তা বোঝার আর বাকি কই। সুন্দরগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়ন পরিষদ নির্মিত পরিষদ ভবনের সম্মুখে শহীদ মিনারটি দীর্ঘদিন ধরেই বেহাল অবস্থা। শুধু ২১ ফেব্রæয়ারি শহীদ দিবস, বিজয় দিবস ও স্বাধীনতা দিবস এলেই শুধু ওই একটি দিনই তা পরিষ্কার পরিচ্ছন্ন করেই শহীদ মিনারটিতে পু®পমাল্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। বাকি দিনগুলোতে ওই শহীদ মিনারটির কোন খোঁজ খবরই রাখা হয় না।

স্থানীয় লোকজন ক্ষোভ প্রকাশ করে বলেন, এই শহীদ মিনারটির এ ধরনের বেহাল অবস্থা বিরাজ করা মানেই মহান ভাষা দিবস ও শহীদদের প্রতি চরম অবহেলা প্রদর্শন ছাড়া কিছুই নয়। সদর উপজেলা কূপতলা ইউনিয়নের চাপাদহ বিএল উচ্চ বিদ্যালয়ে ভবনের বারান্দায় নির্মিত শহীদ মিনারের বেহাল দশা। স্থানীয়রা জানান, বিদ্যালয় কর্তৃপক্ষের উদাসিনতার কারণেই এমন অবস্থা হয়েছে।

পশ্চিম কূপতলা উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারটির অবস্থা আরও বেহাল। ২০১৪ সালে উদ্বোধনের পর আর বরাদ্দ না পাওয়ায় শহীদ মিনারটি এভাবেই পড়ে আছে। সদর উপজেলার ল²ীপুর ইউনিয়নের লেংগা বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনারটির অবস্থাও একই। এছাড়াও সদর উপজেলার ল²ীপুর ইউনিয়নে ল²ীপুর হাটের ভেতরে রয়েছে একটি শহীদ মিনার। এ শহীদ মিনারটিও জরাজীর্ণ। সুন্দরগঞ্জ উপজেলার ধোপাডাঙ্গা ইউনিয়ন পরিষদ সংলগ্ন গাইবান্ধা-সুন্দরগঞ্জ সড়কে অবস্থিত শহীদ মিনারটির আরও জীর্ণ দশা। শহীদ মিনারটির কিছু অংশ পুকুরে ভেঙে পড়ছে। শহীদ মিনারের পাশেই রয়েছে গণশৌচাগার ও ধোপাডাঙ্গা বাজার। এলাকাবাসী তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে শহীদ মিনারগুলোর যথাযোগ্য মর্যাদায় সংরক্ষণের দাবি জানান।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com