মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বার ২০২০   Tuesday, 29 September 2020.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Dec-05-2019 08:22:50 PM


 

No image


নিজস্ব প্রতিবেদক:

রংপুরে আন্তর্জাতিক মর্যাদাপূর্ণ দিবস উপলক্ষে র‌্যালিও  আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১১ টায় রংপুর সিটি কর্পোরেশন হতে র‌্যালি বের হয়ে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শেষ হয়। র‌্যালিটি উদ্বোধন করেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিটি কর্পোরেশনের নির্বাহী পরিচালক  নুরুল ইসলাম দুলু, ডিসিপিইউকে, মীর মোহাম্দ জামান উদ্দিন, কাউন্সিল’র রংপুর সিটি কর্পোরেশন, ওবায়দুর রহমান সমন্বয়কারী ডিসিপিইউকে, প্রকল্প সমন্বয়কারী মোঃ আব্দুস সামাদ, সিসিএইসসি প্রকল্প, হাবিবা সুলতানা, প্রজেক্ট অফিসার  সিসিএইসসি প্রকল্প, আসাদুল ইসলাম, ফারজানা জামান, নন্দিতা দাস প্রিয়া, ফিল্ড ফেসিলিটেটর দোলনা, ভলান্টিয়র। এছাড়া র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সাংবাদিকবৃন্দ ,শিক্ষার্থী, প্রকল্পের উপকারভোগী এবং রংপুর সিটি কর্পোরেশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

র‌্যালির উদ্ধোধনীতে মেয়র মোস্তাফিজার রহমান বলেন, মানুষ হিসেবে সবার মর্যাদা পাওয়ার অধিকার রয়েছে তাদের মর্যাদা ও অধিকার নিশ্চত করার দায়িত্ব প্রত্যেকের। তিনি আরও বলেন বিশাল এই জনগোষ্ঠির  মর্যাদা  ও সম্মান যতদিন নিশ্চিত হবে না ততদিন আমরা জাতি হিসেবে উন্নতির চরম শিখরে পৌঁছাতে পারব না।

হরিজন জনগোষ্ঠির প্রতিনিধির পক্ষ থেকে বক্তব্য রাখেন, উত্তম কুমার, জ্যোতি রানী, রাখি রানী বাসফোর  তারা বলেন, সমাজের প্রতিটি মানুষ আমাদের হেয় চোখে দেখে , মানুষ হিসেবে আমরা আমাদের  প্রাপ্য  অধিকার থেকে বঞ্চিত, সমাজের অন্য সবার মতো সম্মান ও মর্যাদা নিয়ে বেঁচে থাকার অধিকার থেকে বঞ্চিত, সভ্য সমাজের লোকজন এখন ও আমাদের নিচু দৃষ্টিতে দেখেন।

এছাড়াও স্কুলে কলেজে অন্যান্য সম্প্রদায়ের মতো আমরা সমান সেবা পাই না। সেখানে আমাদেরকে নীচু জাত হিসেবে দেখা হয়। তারা আরও বলেন যে, অত্যন্ত দুঃখের সাথে বলতে হচ্ছে স¦াধীনতার ৪৯ বছরে ও আমরা হরিজন বলে রাষ্ট্রের অনেক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। আমাদের দাবি আমরা যেন আমাদের ন্যায্য অধিকারগুলো পাই এবং অন্যান্য সম্প্রদায়ের লোকজনের সাথে একই কাতারে চলতে ও মিশতে পার্ িআমাদেরকে বাদ দিয়ে সমাজের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তাই সমাজের প্রতিটি মানুষের কাছে আমাদের দাবি আমাদের কে হরিজন হিসেবে নয় আমাদেরকে একজন মানুষ হিসেবে বিবেচনা করে আমাদের ন্যায্য অধিকার নিশ্চিত করে সুন্দরভাবে বাচার পরিবেশ তৈরি করে দেন।

দলিত জনগোষ্ঠীর মানবাধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার দাবিকে সামনে রেখে মূলত ৫ ডিসেম্বর বিশ্ব মর্যাদা দিবস বিশ্বব্যাপী উদ্যাপিত হয়। বাবা সাহেব ড. ভীম রাও রামজী আম্বেদকর দলিতদের মর্যাদা প্রতিষ্ঠার জন্য আমরন সংগ্রাম করে গেছেন। ১৯৫৬ সালে ৫ ডিসেম্বর রাতে দলিতদের মর্যাদা প্রতিষ্ঠার এই মহানায়ক মৃত্যু বরণ করেন। ১৯৯০ সালে জাতিসংঘ কর্তৃক তাঁর মৃত্যু দিবসকে বিশ্ব মর্যাদা দিবস হিসাবে ঘোষণা করা হয়। সেই থেকে সারা বিশ্বে দলিত জনগোষ্ঠী দিবসটি যথাযথ মর্যাদার সাথে উদ্যাপন করে আসছে।

এর ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার দেবী চৌধুরানী পল্লী উন্নয়ন কেন্দ্র (ডিসিপিইউকে) ডিএফআইডি-ইউকেএইড’র অর্থায়নে এবং ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর কারিগরি সহযোগিতায় হরিজন জনগোষ্ঠির দক্ষতা এবং আত্মবিশ^াস বৃদ্ধিকরণ প্রকল্প রংপুর সিটি কর্পোরেশন ও সৈয়দপুর পৌরসভায় চলতি বছরের জানুয়ারি থেকে বাস্তবায়ন করে আসছে।


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image

আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com