বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০   Thursday, 2 April 2020.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Feb-23-2020 09:16:15 PM


 

No image


দিনাজপুর প্রতিনিধি:

শত শত ভক্ত, পুণ্যার্থী ও দর্শনার্থীর সম্মিলনে দিনাজপুরের চিরিরবন্দরে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী তিন দিনব্যাপী শিব চতুর্দশী ব্রত বারুণী মেলা। চিরিরবন্দর উপজেলার আউলিয়াপুকুর ইউনিয়নের চিবুক মাজিনা গ্রামের ঐতিহ্যবাহী চিবুকা দেবী মন্দির চত্বরে শত বছর ধরে চলে আসছে এই মেলা। আজ রোববার শ্রী শ্রী শিব চতুর্দশী ব্রত বারুণী মেলায় পূজা অর্চনা, গীতাপাঠ, গঙ্গা¯œান, প্রসাদ বিতরণ এবং সংকীর্তনের মধ্য দিয়ে শেষ হয় তিনব্যাপী এই মেলা।

মেলার আয়োজক শ্রী শ্রী চিবুক মন্দির পরিচালনা কমিটির সভাপতি দুলাল চন্দ্র রায় জানান, শত বছরের বেশি সময় ধরে পরিচালিত হয়ে আসছে এই মেলা। প্রতিবছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শুরু হয় এই মেলা। চলে তিন ধরে। মেলায় দূরদূরান্তর থেকে ভক্ত, পুণ্যার্থী ও দর্শনার্থীরা ভীড় করে। এই চিবুক মন্দিরে ভক্ত ও পুণ্যার্থীরা প্রয়াত মা-বাবার আত্মার শান্তি কামনায় এবং নিজেদের পুণ্য লাভে কীর্তন, গীতাপাঠ, শিব মস্তকে জলদান, বারুণী ¯œান ছাড়াও অস্থি ক্ষেপণ, উপনয়ন, পিতৃ-মাতৃ তর্পন পালন করে।

মেলায় আগত ভক্ত তাপস কুমার দাস জানান, শিব অর্থে মঙ্গল। সৃষ্টিকে রক্ষা করার জন্য অমঙ্গলকে সংহার করেন বাবা ভোলানাথ। তাই আমরা প্রতিবছর এখানে আসি।

ধর্মীয় কর্মাদি ছাড়াও মেলাকে ঘিরে সেখানে বসে বিভিন্ন ধরনের তৈজসপত্র, মিষ্টিসহ নানান দোকান। এছাড়াও তিন দিনব্যাপী অনুষ্ঠিত হয় কবি গান।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com