সোমবার, ৮ মার্চ ২০২১   Monday, 8 March 2021.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Jan-14-2021 08:10:52 PM


 

No image


দিনাজপুর ও বীরগঞ্জ প্রতিনিধি:

শনিবার (১৬ জানুয়ারি) দিনাজপুরের বীরগঞ্জ পৌরসভার ভোটগ্রহন শুরু হবে। দ্বিতীয় ধাপের পৌর নির্বাচনে আগামীকাল প্রথমবারের মতো বীরগঞ্জ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

প্রথমবারের মতো এই পৌরসভায় ইভিএম-এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাওয়ায় ইভিএম-এ ভোটদানে ধারনা দিতে পৌরসভার ৯টি কেন্দ্রে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) অনুষ্ঠিত হয় মক ভোটিং। নির্বাচন কমিশন এই মক ভোটিং-এর মাধ্যমে ভোটারদের নতুন এই পদ্ধতিতে ভোটদানের প্রশিক্ষন দেয়ার চেষ্টা করে। কিন্তু নির্বাচন কমিশনের এই আয়োজনে তেমন আগ্রহ পরিলক্ষিত হয়নি ভোটারদের মাঝে। বৃহস্পতিবার বীরগঞ্জ পৌর এলাকার বিভিন্ন কেন্দ্র ঘুরে কেন্দ্রগুলোতে তেমন উপস্থিতি লক্ষ্য করা যায়নি ভোটারদের।

বেলা আড়াইটায় বীরগঞ্জ পৌর এলাকার প্যারাডাইস কিন্ডার গার্টেন স্কুল কেন্দ্রে গিয়ে দেখা যায়, ওই কেন্দ্রে দুটি ইভিএম মেশিন বসানো হলেও নেই তেমন ভোটারের উপস্থিতি। পৌরসভার ২ নং ওয়ার্ডের ওই কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১ হাজার ৪৪৪ জন। এর মধ্যে সকাল ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত মক ভোটিং-এ অংশ নিয়েছে মাত্র ৩৯ জন ভোটার।

ওই কেন্দ্রে মক ভোটিং-এ অংশ নিতে আসা সেন্টারপাড়া মহল্লার ভোটার ফারহানা ইয়াসমিন বলেন, তিনি কখনও ইভিএম মেশিন সরাসরি দেখেন নাই। তাই নতুন এই পদ্ধতিতে ভোটদান নিয়ে শংকায় ছিলেন তিনি। প্রতিবেশীর কাছে শুনে তিনি এসেছেন এ সম্পর্কে ধারনা নিতে। মক ভোটিং-এ অংশ নেয়ার পর তিনি জানান, এই ভোটদান প্রক্রিয়া বেশ ভালো মনে হচ্ছে। খুব অল্প সময়ের মধ্যেই দেয়া যাচ্ছে ভোট। তিনি বলেন, আরও বেশী প্রচার-প্রচারনা হলে উপস্থিতির সংখ্যা বাড়তো বলে জানান তিনি।

এলাকার ভোটাররা জানান, তেমন কোন প্রচার প্রচারনা না করায় অনেকেই জানেন না বৃহস্পতিবারের এই মক ভোটিং সম্পর্কে। অনেকেই অন্যের কাছে শুনে গিয়েছেন। কোন মাইকিং তারা শুনেননি বলে জানান তারা।

তবে বীরগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ নুর-ই আলম জানান, তিন দিন আগে বীরগঞ্জ পৌর এলাকায় মক ভোটিং সম্পর্কে মাইকিং করা হয়েছে। এছাড়াও ব্যান্ড পার্টি দিয়েও প্রচারনা চালানো হয়েছে। বীরগগঞ্জ পৌরসভার ৯টি কেন্দ্রে মক ভোটিং-এ ইভিএম সম্পর্কে ধারনা দেয়ার জন্য মোট ১৮টি ইভিএম মেশিন বসানো হয়েছে। সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত প্রায় ১ হাজার ভোটার এই মক ভোটিং-এ অংশ নিয়েছে। বিকেল ৪ টা পর্যন্ত প্রায় ২০ শতাংশ ভোটার এই মক ভোটিং-এ অংশ নেবে বলে আশা প্রকাশ করেন তিনি। তিনি জানান, বীরগঞ্জ পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১৫ হাজার ৫৪৫ জন।##


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image

আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com