বৃহস্পতিবার, ৪ জুন ২০২০   Thursday, 4 June 2020.  



 লাইফস্টাইল


আমাদের প্রতিদিন

 Mar-21-2020 07:16:04 PM


 

No image


আমাদের ডেস্ক:

করোনা আতঙ্কে চাহিদা বাড়ছে মাস্কের। বিভিন্ন ওষুধের দোকানে গত কয়েকদিন ধরেই বেড়েছে মাস্কের বিক্রি। তার প্রমাণ মিলছে রাস্তাঘাটেও। বহু মানুষকেই দেখা যাচ্ছে মাস্ক ব্যবহার করতে। করোনার জন্য সতর্কতা হিসেবেই এই মাস্ক ব্যবহার করছেন বলে জানাচ্ছেন ব্যবহারকারীরা। যদিও এন-৯৫ মাস্ক মিলছে না।

এই অবস্থায় করোনা-আতঙ্ক চেপে বসেছে মানুষের মনে। সতর্কতা হিসেবে অনেকেই মাস্ক পরছেন। তাই ওষুধের দোকানে প্রচুর মাস্ক বিক্রি হচ্ছে। বিক্রেতারা জানাচ্ছেন, নানা ধরনের মাস্ক তারা দোকানে রাখছেন। কিন্তু কখন ও কেন মাস্ক ব্যবহার করবেন তা কী জানেন?

মাস্ক কারা পরবেন? কারা পরবেন না?

* বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে জানা গিয়েছে, যে সার্জিক্যাল মাস্ক পরে ঘোরাঘুরি করতে সকলকে দেখা যাচ্ছে। তার কাপড় আর নাক, মুখের মধ্যে যে জায়গাটুকু থাকে তার মধ্যে দিয়ে অনায়াসে ঢুকে পড়তে পারে যক্ষা ও করোনার মতো যে কোনও ক্ষুদ্রাতিক্ষুদ্র ভাইরাসই। তাই এই মাস্ক তাদের কোনও রক্ষাকবচ নয়। সর্দি, কাশিতে যারা খুব ভোগেন, তাদেরই সব সময় এই মাস্ক পরে ঘোরাঘুরি করা উচিত। কারণ, হাঁচি, কাশির সময় নাক ও মুখ থেকে বেরনো ড্রপলেটসেই যক্ষা, করোনা-সহ নানা ধরনের ভাইরাস ও জীবাণু থাকতে পারে।

* এই মাস্ক তাদের জন্যই প্রয়োজনীয় যারা চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, করোনা আক্রান্ত বা যাদের করোনা আক্রান্তে সন্দেহ করা হচ্ছে তাদেরই সব সময় মাস্ক পরে থাকা উচিত।

কীভাবে ব্যবহার করবেন:

* মাস্কের ভাঁজগুলো ঠিকমতো খুলুন। সেগুলো যেন নীচের দিকে ঝুঁকে থাকে।

* ৬ ঘণ্টা পরপর মাস্ক বদলে ফেলুন। বা ভিজে গেলেই খুলে ফেলুন।

* নাক, মুখ আর থুতনিতে মাস্ক লাগান। মাস্কের দুদিকে যেন কোনও ফাঁক না থাকে সেভাবেই বাঁধুন।

* মাস্ক একবার লাগানোর পর ফেলে দেয়ার তা আবার ব্যবহার করবেন না। ব্যবহারের পর তা পরিষ্কার করে মাস্ক বন্ধ ময়লার পাত্রে ফেলুন।

* ব্যবহারের সময় মাস্ক স্পর্শ করবেন না।

* খোলার সময় মাস্কের যে জায়গায় বেশি ময়লা থাকতে পারে সে জায়গায় হাত দেবেন না।

* মাস্ক গলায় ঝুলিয়ে রাখবেন না। মাস্ক খোলার পর হাত পরিষ্কার করুন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com