মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১   Tuesday, 20 April 2021.  



 লাইফস্টাইল


আমাদের প্রতিদিন

 Apr-03-2021 05:36:36 PM


 

No image


লাইফস্টাইল ডেস্ক:

তরমুজে ৯২ শতাংশ পানি থাকে। আমরা সাধারণত তরমুজের লাল অংশটুকু খেয়ে থাকি। আর বাকি অংশটা খোসা হিসেবে ফেলে দিয়ে থাকি। তবে তরমুজের এই ফেলা দেওয়া অংশেও রয়েছে উপকারী অনেক উপাদান। অর্থাৎ তরমুজের পুরো অংশটাই উপকারী।

তরমুজে রয়েছে ভিটামিন-এ , সি, পটাসিয়াম, ম্যাগনেসিয়ামসহ আরও অনেক গুরুত্বপূর্ণ উপাদান। যা শরীরকে সতেজ রাখতে সাহায্য করে। অপরদিকে ওজন ও রক্তচাপ কমাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তরমুজের খোসা ভূমিকা পালন করে।

আজকে আমরা খোসার উপকারিতা সম্পর্কে জানবো। তাই এখন থেকে তরমুজ খাওয়া শেষে এর খোসা ফেলে দেওয়ার আগে একবার চিন্তা করবেন। তবে খোসা খাওয়া সময় এটা খেয়াল করতে হবে একবারে বাইরের সবুজ অংশ খাওয়া যাবে না।

চলুন তাহলে জেনেনি তরমুজের খোসার উপকারিতা:

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে:

খোসায় রয়েছে সিট্রুলিন যা এমিনো এসিডের পরিবর্তন ঘটায়। এছাড়া এটি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। খোসা আমাদের হার্টের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করে এবং শরীরের বিষাক্ত পদার্থ দূর করে।

ওজন কমাতে:

সিট্রুলিন সমৃদ্ধ খাবার নিয়মিত খেলে ওজন কমে। খোসা খেয়ে বাড়তি ওজন কমাতে পারে। তাই আপনি চাইলে তরমুজের সাদা অংশের জুস করে খেতে পারেন সহজেই। এটা শরীরে পানির চাহিদা পূরণের সঙ্গে সঙ্গে ওজনের দিকে খেয়াল রাখবে।

রক্তচাপ কমাতে:

খোসা রক্তচাপ কমাতে ভালো কাজ করে। স্থূল লোকদের রক্তচাপ নিয়ন্ত্রণে তা সহায়তা করে বলে গবেষণায় প্রমাণিত হয়েছে। তাই আপনার এই সমস্যা থাকলে নিয়ম খেতে পারেন তরমুজ ও এর খোসা। এক্ষেত্রে সবচেয়ে ভালো ফল পেতে কাচা অবস্থায় খোসা খাওয়ার চেষ্টা করবেন। খবর : দ্য হিন্দুস্তান টাইমস।

 



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com