মঙ্গলবার, ৯ আগষ্ট ২০২২   Tuesday, 9 August 2022.  



 লাইফস্টাইল


আমাদের প্রতিদিন

 Jun-26-2022 05:07:38 PM


 

No image


লাইফস্টাইল ডেস্ক:

শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। মানব শরীরে দু’টি কিডনি থাকে। কিডনি শরীরে পানির ভারসাম্য রক্ষা করে এবং বিভিন্ন ধরনের দূষিত ও বর্জ্য পদার্থ ছেঁকে শরীর থেকে বের করে দেয়।

কিডনির কোনো সমস্যা হলে এর চিকিৎসা খুবই ব্যয়বহুল এবং কষ্টসাধ্য ব্যাপার। কিডনি ভালো রাখার কিছু উপায় সম্পর্কে প্রত্যেকেরই একটা ধারণা থাকা উচিৎ।

কিডনি সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ওপর গুরুত্ব দেওয়া হয়। বিশেষজ্ঞদের পরামর্শ- খাবারের তালিকায় প্রচুর শাকসবজি রাখুন। চর্বিজাতীয় খাবার পরিহার করুন। সুষম খাদ্যাভ্যাস সবচেয়ে ভালো। মানে শর্করা, আমিষ, চর্বি, ভিটামিন ও খনিজের সুষম অনুপাত যেন থাকে।

প্রতিদিন পর্যাপ্ত পানি পান করলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমে যায় এবং এর স্বাভাবিক কার্যক্রম ঠিক থাকে।

খাবারে অতিরিক্ত লবণ খাওয়া কিডনির জন্য ক্ষতিকর। মানুষের শরীরে প্রতিদিন মাত্র ১ চা চামচ লবণের চাহিদা থাকে। তাই কিডনি সুস্থ রাখতে অতিরিক্ত লবণ খাওয়া পরিহার করার অভ্যাস করতে হবে।

কোমল পানীয়, কফিতে থাকা ক্যাফেইন তাৎক্ষণিকভাবে শারীরে ক্লান্তিভাব দূর করে। তবে পানিস্বল্পতা তৈরি করে। শরীরে পানিস্বল্পতা হলে কিডনি স্টোনের সমস্যা হতে পারেন। তাই এ বিষয়ে সতর্ক থাকতে হবে। 

নিয়মিত এক্সারসাইজ ক্রনিক কিডনির অসুখ থেকে শরীরকে রক্ষা করে। নিয়মিত এক্সারসাইজ উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং হৃদপিণ্ডের সুস্থতা বজায় রাখে, যা কিডনির সুস্থতার জন্য খুবই দরকারি। 

এ ছাড়াও কিডনি সুস্থ রাখতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে হবে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে, ওজন স্বাভাবিক রাখতে হবে, ধূমপান বন্ধ করতে হবে।

বি. দ্র. : কিডনি সমস্যার বাহ্যিক উপসর্গ অনেক ক্ষেত্রেই অনেক দেরিতে দেখা দেয়। তাই এ সংক্রান্ত কোনো সমস্যার সন্দেহ হলে দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com