মঙ্গলবার, ২৪ নভেম্বার ২০২০   Tuesday, 24 November 2020.  



 প্রধান শিরোনাম


আমাদের প্রতিদিন
Nov-21-2020 08:48:10 PM
 

No image


>> কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক:

রংপুর মহানগরীর সিওবাজার এলাকায় বিনোদন স্পট ভিন্নজগত এর মালিকানাধীন জাল সরকারি ব্যান্ড রোল তৈরির ছাপাখানা এসকে প্রেস এন্ড প্যাকেজিংয়ের মালিক তৌফিক হাসান তপুসহ গ্রেফতারকৃত ৩ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। শনিবার জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আমলী আদালতের বিচারকের কাছে তারা এই জবানবন্দি দেন।

উল্লেখ্য গত বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে রংপুর মহানগরীর সিওবাজার এলাকায় বিনোদন স্পট ভিন্নজগত কর্তৃপক্ষের মালিকানাধীন নকল সরকারী ব্যান্ড রোল তৈরির ছাপাখানা এসকে প্রেস এন্ড প্যাকেজিংয়ের সন্ধান পায় পুলিশ। সেখানে ছাপানো সোয়া আটান্ন লাখ টাকার নকল ব্যান্ড রোলও উদ্ধার করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ভিন্ন জগতের মালিক কামাল হোসেনের ছেলে তৌফিক হাসান তপুসহ ৩ জনকে। বিষয়টি প্রথমে পুলিশ গোপন রাখার চেষ্টা করে। পরে তা গণমাধ্যম কর্মীরা জানতে পারে।

এদিকে গতকাল শুক্রবার থানা হাজতে গ্রেফতারদের মধ্যে অপুকে হাজতখানায় না রেখে দিনভর রাখা হয়েছে ওসির রুমে। সন্ধ্যায় তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এছাড়াও এ বিষয়ে প্রেস ব্রিফিংয়ের কথা থাকলেও তা বিশেষ কারণবশত স্থগিত করা হয়েছে। বিভিন্ন সূত্রে জানা গেছে বিন্নজগতের মালিক কামাল হোসেন বিএনপি’র আর্থিক পৃষ্টপোষক। বিএনপি’র শাসন আমলে উত্তরের এক প্রতিমন্ত্রীর  দলীয় কার্যক্রম ও বিভিন্ন গোপন সভা-সমাবেশ সেখানে অনুষ্ঠিত হতো। যদিও এর সত্যতা অস্বীকার করেছেন কামাল হোসেন।

রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি এন্ড মিডিয়া) উত্তম প্রসাদ পাঠক জানান, জাল ব্যান্ডরোল ছাপাখানার মালিক তৌফিক হাসান তপু, মমিনুল ইসলাম ও অটো চালক আতিকুল ইসলাম শনিবার আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। জবানবন্দিতে তারা জাল ব্যান্ডরোল তৈরি ও সরবরাহ করার বিষয়টি স্বীকার করেছেন। এছাড়াও তাদের স্বীকারোক্তিতে রংপুরে নকল ব্যান্ডরোল তৈরির মাধ্যমে সরকারি রাজস্ব ফাঁকির বিষয়ে বেশ কিছু ক্লু পাওয়া গেছে। যা এই সংক্রান্ত অভিযানে বড় ধরনের সহায়ক হবে। তিনি আরও জানান এ ঘটনায় পলাতক রবিউল ইসলামকে গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারি পুলিশ কমিশনার (মাহিগঞ্জ জোন)  মোঃ আল ইমরান হোসেন জানান, বৃহস্পতিবার রাতে রংপুর মহানগরীর হারাগাছ থানার নিউ সাহেবগঞ্জ মজুমদার রহমানের আলুর গোডাউনের সামন থেকে বাটারি চালিত অটো রিকশায় অভিযান চালিয়ে সোয়া আটান্ন লাখ টাকা মুল্যমানের বিড়িতে ব্যবহারের জন্য প্রস্তুত কৃত নকল ব্যান্ডরোল উদ্ধার করে। এসব ব্যান্ডরোলের গায়ে জালিয়াতি করে বিড়ি শুলক্ককর জাতীয় রাজস্ব বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার লেখা আছে। এসময় সিগারেট কোম্পানী এলাকার ওই অটো চালক আতিকুল ইসলাম আতিক (৫২)কে গ্রেফতার করা হয়। তাকে জিজ্ঞাসাবাকে ব্যান্ডরোল তৈরির ছাপাখানার সন্ধান পায় পুলিশ। পরে সিও বাজার এলাকায় অবস্থিতি এসকে প্রেস এন্ড প্যাকেজিং নামের ওই ছাপাখানায় রাতে অভিযান চালায় পুলিশ। সেখান থেকে নকল ব্যান্ড রোল তৈরির প্লেটসহবিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়। গ্রেফতার করা হয় ছাপাখানার মালিক তৌফিক হাসান তপু (৪০)কে। তিনি রংপুর অঞ্চলের সর্ববৃহত বেসরকারি বিনোদন উদ্যান ভিন্ন জগতের মালিক এসএম কামালের ছেলে। পরে তাকে জিজ্ঞাসাবাদে মমিনুল ইসলাম নামের আারও একজনকে গ্রেফতার করা হয়। তিনি হারাগাছের বালুগড়া এলাকার নুরু মিয়ার ছেলে।

গোয়েন্দা তথ্য রয়েছে তার ওই ছাপা খানায় কয়েক বছর ধরে গোপনে কোটি কোটি টাকার জাল ব্যান্ডরোল ছাপিয়ে তা রংপুর বিড়ি শিল্প এলাকা হারাগাছে সরবরাহ করা হতো। এতে সরকারের প্রতি মাসে কয়েক কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে।

গোয়েন্দা তথ্য রয়েছে তার ওই ছাপা খানায় কয়েক বছর ধরে গোপনে কোটি কোটি টাকার জাল ব্যান্ডরোল ছাপিয়ে তা রংপুর বিড়ি শিল্প এলাকা হারাগাছে সরবরাহ করা হতো। এতে সরকারের প্রতি মাসে কয়েক কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়ে আসছিল। উল্লেখ্য কয়েক বছর আগে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ভিন্নজগতে অভিযান চালিয়ে পুলিশ প্রায় দেড়শতাধিক পরীক্ষাকে গ্রেফতার করে। উল্লেখ্য সেখানে সরকারী স্কুলের মাধ্যমিক সহকারী শিক্ষক পদে চাকরি প্রার্থীদের পরীক্ষার একদিন আগে পরীক্ষার প্রশ্নপত্র দিয়ে গোপনে পরীক্ষার আয়োজন করা হয়েছিল।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com