শনিবার, ২৩ জানুয়ারী ২০২১   Saturday, 23 January 2021.  



 প্রধান শিরোনাম


আমাদের প্রতিদিন
Jan-13-2021 09:57:51 PM
 

No image


>> একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে ৩ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস

>> বদলগাছিতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি সেলসিয়াস

একরাম তালুকদার, দিনাজপুর:

দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে আবারও শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। শৈত্যপ্রবাহের ফলে একদিনের ব্যবধানে বুধবার (১৩ জানুয়ারি) এই অঞ্চলে তাপমাত্রা কমেছে ৩ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নওগাঁওয়ের বদলগাছিতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, মঙ্গলবার দিনাজপুরসহ দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১২  থেকে ১৫ ডিগ্রির উপরে থাকলেও মঙ্গলবার দিবাগত রাত থেকে এই অঞ্চলে বইতে শুরু করেছে মৃদু শৈত্য প্রবাহ। এই শৈত্য প্রবাহের ফলে একদিনের ব্যবধানে বিভিন্ন জেলায় তাপমাত্রা কমে এসেছে ৩ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। একদিনের ব্যবধানে বুধবার তা নেমে এসেছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। আর একদিনের ব্যবধানে কুড়িগ্রামের রাজারহাটে ১৫ ডিগ্রি থেকে নেমে ৯ ডিগ্রি সেলসিয়াসে,  নীলফামারীর সৈয়দপুরে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস থেকে নেমে ১০ ডিগ্রি সেলসিয়াসে, রাজশাহীতে ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে নেমে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে, তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস থেকে নেমে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে এবং নওগায়ের রাজারহাটে ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস থেকে নেমে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।

তিনি বলেন, হিমালয়ের পাদদেশে অবস্থিত এই অঞ্চলে উত্তর-পশ্চিম দিক থেকে হিমালয়ের হিমশীতল বায়ু প্রবাহিত হওয়ায় শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। এই শৈত্যপ্রবাহের ফলে আগামী ১৫ জানুয়ারী পর্যন্ত এই অঞ্চলে তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি হ্রাস পেতে পারে। তবে এটিই এই মৌসুমের সর্বশেষ শৈত্যপ্রবাহ বলে আভাষ দেন তিনি।

শৈত্যপ্রবাহের পাশাপাশি এই অঞ্চলে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত বিভিন্ন স্থানে পরিলক্ষিত হচ্ছে ঘন কুয়াশা। ঘন কুয়াশার কারনে সড়ক ও মহাসড়কে যান চলাচল করছে ধীর গতিতে। হঠাৎ করে শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় দুর্ভোগে পড়েছে এই অঞ্চলের মানুষ।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com