বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণের ৫৩ শতাংশ কাজ সম্পন্ন

আমাদের প্রতিদিন
2024-04-20 08:45:05

ঢাকা অফিস:

যমুনা নদীর বুকে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু দৃশ্যমান হতে শুরু করেছে। বর্তমান বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার দূরেই চলছে এই রেলসেতুর নির্মাণ কাজ। মোট ৫০টি পিলারের উপর বসানো হবে ৪৯টি স্প্যান। ইতোমধ্যে ৩৫ নম্বর থেকে ৫০ নম্বর পিলারের কাজ শেষ হয়েছে। এতে মোট নির্মাণ কাজের ৫৩ শতাংশ সম্পন্ন হয়েছে।

সেতুটির পূর্বপ্রান্তে পিলারের উপর ডুয়েল গেজ ডাবল ট্র্যাকের এই সেতুতে ভিয়েতনাম থেকে তৈরি করে আনা ১০টি স্প্যান বসানো হয়েছে। এছাড়া ১১তম স্প্যান বসানোর কাজও চলমান। সহস্রাধিক দেশি-বিদেশি প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা সেতুটি নিমার্ণের জন্য কাজ করে যাচ্ছেন।

জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যের মধ্যে এখন পর্যন্ত ১ দশমিক ৯ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

বর্তমানে বঙ্গবন্ধু সেতু দিয়ে রেল চলাচল ঝুঁকিপূর্ণ হওয়ায় গতি কমিয়ে দেওয়া হয়েছে, ব্রডগেজ ট্রেন চলাচল নিষেধ করা হয়েছে। কিন্তু নির্মাণার্ধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুটি চালু হলে ডাবল লাইনে ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগে প্রতিদিন অন্তত ৮৮টি ট্রেন চলাচল করতে পারবে।

দেশের এই বৃহৎ মেগা প্রকল্পে যুক্ত হতে পেরে খুশি বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর বিভিন্ন পর্যায়ের নির্মাণকর্মী ও কর্মকর্তারা। তারা জানান, সবার ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণ কাজের অগ্রগতি সম্পর্কে প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মো. মাসুদুর রহমান বলেন, ‘এখন পর্যন্ত সেতুর কাজের অগ্রগতি ৫৩ শতাংশ। কাজের গতি অব্যাহত থাকলে ২০২৪ সালের শেষের দিকে রেলওয়ে সেতুটি উদ্বোধন করা সম্ভব হবে।’

তিনি আরও বলেন, ‘প্রকল্পটির মোট ব্যায় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮০ কোটি ৯৫ লাখ ৬০ হাজার টাকা। এর মধ্যে সাড়ে ৬ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে।’

মাসুদুর রহমান বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতু খুলে দেওয়া হলে মানুষের সহজ যাতায়াত যেমন নিশ্চিত হবে, তেমনই খুলবে উত্তর জনপদের ব্যবসা-বাণিজ্যসহ সম্ভাবনার নানা দ্বার। ফলে আরও একধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।’