রসিকের ২৬ নম্বর ওয়ার্ডে আবার ভোট আজ

আমাদের প্রতিদিন
2024-04-26 01:51:02

নিজস্ব প্রতিবেদক:

রংপুর সিটি করপোরেশনের (রসিক) ২৬ নম্বর ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে আজ রোববার পুনরায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই ওয়ার্ডে দুই প্রার্থী সমান সংখ্যক ভোট পাওয়ায় এ নির্দেশনা দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।

এদিকে পুনরায় ভোটগ্রহণে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। শনিবার গতকাল শনিবার দুপুরে ২৬ নম্বর ওয়ার্ডের সাতটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ (ইভিএম) নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। নির্বাচনী এলাকায় যে কোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে জোরদার করা হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন আমাদের প্রতিদিনকে বলেন, গত ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ২৬ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে মো. শাহাজাদা আরমান ঠেলাগাড়ি প্রতীকে ও সাইফুল ইসলাম ফুলু ঘুড়ি প্রতীকে ৩ হাজার ১৯৭ ভোট পেয়েছেন। এছাড়া এমএ রাজ্জাক মণ্ডল লাটিম প্রতীকে এক হাজার ৮৯২ ভোট পান। তিনজন প্রার্থীর মধ্যে দুইজন সমান ভোট পাওয়ায় ওই ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে রোববার পুনরায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এজন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি আরও জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রতিটি কেন্দ্রে পুলিশ এবং আনসার সদস্যের নিয়ে ফোর্স থাকবে। আলাদাভাবে স্টাইকিং ফোর্স, মোবাইল কোর্ট থাকবে। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এক প্লাটুন বিজিবি সদস্যর পাশাপাশি র‌্যাব, পুলিশ সদস্য মোতায়েন থাকবে। নির্বাচনী আচরণবিধিসহ অন্যান্য বিষয়গুলো দেখার জন্য দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

ভোটের দিন প্রতিটি কেন্দ্রে ইভিএম এক্সপার্ট থাকবেন। ইতোমধ্যে প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের ইভিএমে ভোটগ্রহণ সম্পর্কিত প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভোটগ্রহণ শেষে কেন্দ্রে কেন্দ্রে ফলাফল ঘোষণা করার পর আঞ্চলিক নির্বাচন কার্যালয় থেকে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। নির্বাচন অত্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

এদিকে রবার্টসনগঞ্জ, বাবুপাড়া হেলাল জুট প্রেস, আদর্শপাড়া, রেলওয়ে পূর্ব গেট, নূরপুর, মহাদেবপুর, ঠিকাদারপাড়া ও জেএনসি রোড নিয়ে রংপুর সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ড গঠিত। ওই ওয়ার্ডে মোট ভোটার ১৩ হাজার ৬১৬ জন, এর মধ্যে একজন তৃতীয় লিঙ্গের ভোটারসহ মোট নারী ভোটার ৭ হাজার ১২১ জন এবং পুরুষ ৬ হাজার ৪৯৫ জন।

সেখানকার বরার্টসনগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, রবার্টসনগঞ্জ উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয়, নূরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রংপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের ৭টি কেন্দ্রের ৪৪টি বুথে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সকাল সাড়ে ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন ভোটাররা।

প্রসঙ্গত, গত বছরের ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত রংপুর সিটি করপোরেশনের নির্বাচনে ২২৯ কেন্দ্রে ইভিএমে ভোট দেন ভোটাররা। এতে বৈধ ভোটের সংখ্যা ২ লাখ ৭৯ হাজার ৯৩৬ এবং বাতিল ভোট ১ হাজার ৩৬টি। মোট ভোট পড়েছে ২ লাখ ৮০ হাজার ৯৭২টি, যা মোট ভোটের ৬৫ দশমিক ৮৮ শতাংশ।

এবার মেয়রপদে ৯ জনসহ সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২৬০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে ৩০ নম্বর ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে জাহাঙ্গীর আলম তোতা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এবার দ্বিতীয় বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীসহ সাতজনের জামানত বাজেয়াপ্ত হয়েছে। গত ৯ জানুয়ারি মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচিত প্রার্থীদের তালিকা গেজেট আকারে প্রকাশ করা হয়।