আইপিও ইস্যুতে পারটেক্স কেবলসকে বিএসইসির ছাড়

আমাদের প্রতিদিন
2024-03-29 01:05:45

ঢাকা অফিস:

পারটেক্স কেবলস লিমিটেডকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলনে পাবলিক ইস্যু বিধিমালা পরিপালনের ক্ষেত্রে ছাড় দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

গত বছরের ২৩ নভেম্বর এসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বিএসইসি, যা ওই বছরের ২০ ডিসেম্বর গেজেট আকারে প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পাবলিক অফারের মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়ানোর ক্ষেত্রে সুনির্দিষ্ট ইস্যুয়ারকে পাবলিক ইস্যু বিধিমালা ২০১৫-এর বিধি ৩-এর উপবিধি ২-এর (পি) ধারার শর্ত পরিপালন থেকে অব্যাহতি দেয়া প্রয়োজন বলে মনে করছে কমিশন। এ অবস্থায় আইপিওর মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়ানোর জন্য বিএসইসি পাবলিক ইস্যু বিধিমালা ২০১৫ এর আলোচ্য বিধি পরিপালন থেকে পারটেক্স কেবলসকে ২০২২ সালের ৩০ জুনের পর থেকে আইপিও ব্যতীত অন্য কোনোভাবে মূলধন বাড়ানো যাবে এ শর্ত পরিপালন সাপেক্ষে অব্যাহতি প্রদান করেছে।

কপারের কেবল প্রস্তুতকারক পারটেক্স স্টার গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হলো পারটেক্স কেবলস লিমিটেড। এই গ্রুপের ৩০টিরও বেশি প্রতিষ্ঠান রয়েছে তার মধ্যে পারটেক্স কেবলস একটি। ইতোমধ্যে এই গ্রুপের একটি প্রতিষ্ঠান স্টার এডহেসিভ লিমিটেড শেয়ারবাজার থেকে মূলধন উত্তোলন করে। স্টার এডহেসিভ লিমিটেড প্রতিটি ১০ টাকা মূল্যে ৫০ লাখ শেয়ার ছেড়ে ৫ কোটি টাকা উত্তোলন করে।

২০১৬ সালে প্রতিষ্ঠিত পারটেক্স কেবলস বিল্ডিং ওয়্যারিং কেবল, লো ভোল্টেজ ক্যাবল (PVC এবং XLPE ইনসুলেটেড), মাঝারি এবং উচ্চ ভোল্টেজ তার, ফায়ার সারভাইভাল ক্যাবল, ইনস্ট্রুমেন্টেশন কেবল, কমিউনিকেশন ক্যাবল এবং ওভারহেড কন্ডাক্টর তৈরিতে বিশেষজ্ঞ।

কোম্পানিটি গ্রাহকদের পণ্যের শ্রেষ্ঠত্ব এবং নির্ভরযোগ্যতার গ্যারান্টি দিয়ে বিএসটিআই, বুয়েট, ডুয়েট, সিপিআরআই, এমআইএসটি, শ্রীরাম থেকে সমস্ত প্রয়োজনীয় সার্টিফিকেশন পেয়েছে।

 

পারটেক্স কেবলস গ্রাহকদের আরও ভালোভাবে সেবা দেওয়ার জন্য পণ্যের পরিসর এবং সেবা প্রসারিত করতে সরঞ্জাম এবং গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

দেশের বিদ্যুৎ খাতে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য পারটেক্স কেবলসের পথ চলা। কোম্পানি সূত্রে জানা যায়, উন্নতমানের কাঁচামাল এবং ইউরোপের টেকনোলজি ব্যবহার করে তৈরি করা হয় পারটেক্স কেবলস। গুণগতমান নিশ্চিত করে সারাদেশে তাদের পণ্য সরবরাহ করে আসছে।