ওয়ানডেতে আবারো বর্ষসেরা ক্রিকেটার বাবর আজম

আমাদের প্রতিদিন
2024-04-25 14:54:57

ক্রীড়া ডেস্ক:

নানা বিতর্ক ও সমালোচনা ছাপিয়ে ব্যাট হাতে দুর্দান্ত সময় কাটানোর স্বীকৃতি আরও একবার পেলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

টানা দ্বিতীয়বারের মতো ওয়ানডের বর্ষসেরা হলেন পাকিস্তানের অধিনায়ক। বৃহস্পতিবার এক সংবাদবিজ্ঞপ্তির মাধ্যমে ২০২২ সালের বর্ষসেরা পুরুষ ওয়ানডে ক্রিকেটারের নাম ঘোষণা করে আইসিসি।

২০২২ সালে ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন বাবর। তাতে ৩টি সেঞ্চুরি ও ৫টি ফিফটিতে ৮৪.৮৭ গড়ে ৬৭৯ রান করেছেন তিনি। কেবল একটি ম্যাচেই পঞ্চাশের নিচে আউট হয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই ম্যাচে ১ রান করে আউট হয়েছিলেন। তার নেতৃত্বে গত বছর পাকিস্তানও হারে মাত্র একটি ওয়ানডেতে।

গত মার্চে লাহোরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৪ রানের স্মরণীয় এক ইনিংস খেলেন বাবর। সে সিরিজের প্রথম ম্যাচে হেরে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচে জিততেই হতো পাকিস্তানকে। সে ম্যাচে অজিদের দেওয়া ৩৪৯ রানের লক্ষ্য পেরিয়ে যায় বাবরের দুর্দান্ত ব্যাটিংয়েই। তবে ভিতটা গড়ে দিয়েছিলেন ওপেনার ফখর জামান এবং ইমাম-উল-হক। দারুণ ফিনিশিং দেন পাক অধিনায়ক।

এর আগের বছর দুর্দান্ত পারফরম্যান্সে সেরা হয়েছিলেন বাবর। সে বছর তিনি ৬টি ওয়ানডে খেলে ৬৭.৫০ গড়ে ২টি সেঞ্চুরি ও একটি ফিফটিতে করেছেলিন ৪০৫ রান।

সঙ্গে পাকাপোক্ত হলো ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের সর্বোচ্চ স্থানও। ২০২১ সালের জুলাই থেকে বাবর আছেন শীর্ষে। এর আগে আইসিসি বর্ষসেরা ওয়ানডে দল প্রকাশ করে। সেখানে বাবর আজমই অধিনায়ক ছিলেন। জায়গা হয়নি বর্তমানে দুর্দান্ত ফর্মে থাকা বিরাট কোহলির।

বাংলাদেশ থেকে বর্ষসেরা ওয়ানডে দলে ছিলেন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ।  মিরাজ তার অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে ঝলক দেখিয়ে একাদশে সুযোগ পেয়েছেন। ২০২২ সালে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের উজ্জ্বল তারকা ছিলেন তিনি। বোলিংয়ে দারুণ পারফরম্যান্সের পাশাপাশি ব্যাটিংয়েও চমক দেখান।