নিপা ভাইরাসে পাঁচজনের মৃত্যু কাঁচা রস পান না করার অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

আমাদের প্রতিদিন
2024-04-26 08:00:36

ঢাকা অফিস:

নিপা ভাইরাস থেকে বাঁচতে খেজুরের কাঁচা রস পান না করার জন্য অনুরোধ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানিয়েছেন, এখন পর্যন্ত সারা দেশে নিপা ভাইরাসে আক্রান্ত ৮ রোগীর মধ্যে পাঁচজনই মারা গেছেন। এর কোনো ওষুধ নেই।

গতকাল রোববার সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। যে রস বা ফল অন্য পাখিতে খেয়েছে তা খাওয়া থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশে বেশকিছু এলাকায় নিপা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। আমাদের কাছে যে আটজন রোগী এসেছেন তারমধ্যে মারা গেছেন পাঁচজন। সাধারণত খেজুরের রস খেলে এ ভাইরাসের আক্রান্ত হয় মানুষ। এ ভাইরাসের বহন করে বাদুড়। বাদুড়ের খাওয়া খেজুরের রস পান করলে মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়। অসুস্থ মানুষের সংস্পর্শে আসলে দ্রæত ছড়ায় এটি। তখন মাল্টিপল সংক্রমণ হয়। আমাদের সচেতন ও সজাগ থাকতে হবে।’ তিনি বলেন, ‘এ ভাইরাস থেকে রক্ষায় মানুষকে সচেতন করতে পদক্ষেপ নেয়া হয়েছে। আমরা টিভিসি তৈরি করেছি, সংক্রমণ ব্যাধি হাসপাতালে আলাদা ইউনিট করে চিকিৎসা দেয়া হচ্ছে। এটা যাতে বেশি না ছড়ায়, সেক্ষেত্রে আমরা সতর্ক আছি।’

এবার খেজুরের রসের উৎপাদন বেশি হওয়ায় রোগটি বেশি ছড়াতে পারে বলেও আশঙ্কা করেন মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, নিপা ভাইরাসে আক্রান্ত হলে মৃত্যুহার ৭০ শতাংশ। এতে আক্রান্তের হার আশঙ্কাজনকভাবে বাড়ছে। এ রোগের কোনো ওষুধ নেই, কোনো চিকিৎসা নেই। এর কোনো ভ্যাকসিন নেই। খেজুরের কাঁচা রস কোনোভাবেই খাওয়া যাবে না। দেশবাসীকে আরও বেশি সাবধান থাকতে হবে।’ সংবাদ সম্মেলনে নিপা ভাইরাসের প্রাদুর্ভাব ছাড়াও বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণ ও স্বাস্থ্যসেবা সংক্রান্ত অন্য বিষয়াদি নিয়ে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।