পাঠানের পেছনের ১০টি মজার তথ্য

আমাদের প্রতিদিন
2024-04-18 18:19:10

বিনোদন ডেস্ক:  

পাঠানের টিজার মুক্তির সময়ই শাহরুখ খান বলেছিলেন, ঝড় আসছে। সিনেমাটি ঝড়ই তুলেছে, বক্স অফিসে। প্রথম চার দিনে ৩০০ কোটি রুপি কামিয়ে সব রেকর্ড ভেঙে দিয়েছে পাঠান। তার আগে গান মুক্তির পরও আলোচনায় ছিল পাঠান, তা নিয়ে হয়েছে বিক্ষোভ, হুমকিও পেতে হয়েছে ‘বলিউড কিং’কে।

তবে সব কিছু পেরিয়ে পাঠান মুক্তির পর দর্শক মহলে পড়েছে সাড়া; বলিউডও দেখছে মন্দা কাটিয়ে উঠে দাঁড়ানোর পথ। এর মধ্যেই টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে পাঠানের পেছনের ১০টি মজার তথ্য।

# পাঠানকে বলা হচ্ছে শাহরুখ খানের প্রত্যাবর্তনের সিনেমা। শেষবার তাকে দেখা গিয়েছিল ‘জিরো’তে। তাও পাঁচ বছর আগে। ২০১৮ সালের সেই সিনেমাটি ফ্লপ হয়েছিল। এবার তাই পাঠান দিয়ে ‘বলিউড কিং’র রাজসিক প্রত্যাবর্তনই ঘটেছে।

# পাঠানের দিয়ে বলিউডে এই প্রথম ‘আইএমএএক্স’ ক্যামেরা ব্যবহার করা হয়েছে। দর্শকরা যেন স্ক্রিনের সম্পূর্ণ আকৃতির অনুপাতে ‘স্পেশাল ইফেক্টগুলো’ উপভোগ করতে পারে, সেভাবেই তৈরি হয়েছে সিনেমাটি।

# হলিউডের সেরা অ্যাকশন পরিচালকদের একজন কেসি ও’নেইলের সহযোগিতায় পাঠান তৈরি করেছেন নির্মাতা সিদ্ধার্থ আনন্দ।

# রেসলিংয়ের কৌশলে পাঠানের অ্যাকশন দৃশ্যগুলো সাজানো হয়েছে। শাহরুখের লাথি দেওয়া কৌশল মূলত রেস্লার শন মাইকেলস থেকে নেওয়া। অন্যদিকে জন আব্রাহাম ঘুষি মেরেছেন রোমান রেইন্সের স্টাইলে।

# দীপিকা পাড়ুকোন এনিয়ে দ্বিতীয়বার সিদ্ধার্থ আনন্দের পরিচালায় সিনেমা করলেন। এর আগে ২০০৮ সালে এই নির্মাতার ‘বাঁচনা এ হাসিনো’তে কাজ করেছিলেন দীপিকা।

# পাঠানের হাত ধরে ১৩ বছর পর ইয়াশ রাজ ফিল্মসের প্রযোজনায় অভিনয় করলেন জন আব্রাহাম। সর্বশেষে ২০০৯ সালে এই প্রযোজনা সংস্থার থ্রিলার ফিল্ম ‘নিউ ইয়র্ক’ এ কাজ করেছিলেন তিনি।

# পাঠানে ট্রেনে শাহরুখ খান ও সালমান খানের মারামারির দৃশ্যে ‘ওয়ার’র থিম মিউজিক ব্যবহার করা হয়েছে। হৃত্বিক রোশন ও টাইগার শ্রফের সেই সিনেমাটির পরিচালকও সিদ্ধার্থ আনন্দ।

# পাঠানের বেশরম রঙ গানটি ইউটিউবে মুক্তির পর মাত্র এক ঘণ্টায় ১০ লাখের বেশ বার দেখা হয়। এখন পর্যন্ত গানটি দেখা হয়েছে ২৫ কোটির বেশি বার।

# পাঠানের মধ্য দিয়ে তিন দশক পর শাহরুখ খান ও ডিম্পল কাপাডিয়াকে একসঙ্গে বড় পর্দায় দেখা গেল। এর আগে তারা একসাথ হয়েছিলেন ‘দিল আশনা হ্যায়’ তে। সেটা ছিল বলিউডে শাহরুখ খানের প্রথম সিনেমা, তবে মুক্তি পেয়েছিল পরে।

# পাঠানে প্রথমবারের মতো একসঙ্গে অভিনয় করলেন শাহরুখ ও জন আব্রাহাম। সিনেমাটিতে জন খলনায়কের ভূমিকায়।