খোলা আকাশের নিচে অর্ধাহার-অনাহারে অর্ধশত পরিবার

আমাদের প্রতিদিন
2024-04-26 09:59:13

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরের খোদাদাতপুরে দুর্বৃত্তের আগুনে সর্বস্ব হারিয়ে খোলা আকাশের নিচে অর্ধাহার-অনাহারে দিন পার করছে অর্ধশত পরিবার। শুধু কম্বল ছাড়া অন্য কোনো সহযোগিতা পাননি ভুক্তভোগী পরিবারগুলো। সর্বস্ব হারিয়ে দিশেহারা অসহায় এ সব মানুষ। তবে ক্ষতিগ্রস্তদের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক। তিনি বলেন, প্রশাসনের পক্ষ থেকে তালিকা এলে দরিদ্র যে সব মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে আমরা প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাদের সহায়তা করব।

জানা যায়, গত বুধবার দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার খোদাদাতপুর গ্রামে, জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় দুই জন নিহত হয়। এর জেরে পর দিন নিহতদের পক্ষের লোকজন আগুনে পুড়িয়ে দেয় প্রতিপক্ষের অন্তত ৫০টি বাড়িঘর। লুট করে নিয়ে যায় গরু-ছাগল, টাকাপয়সা, গয়নাসহ সব গুরুত্বপূর্ণ জিনিস।

টানা কয়েক ঘণ্টার আগুনে পুড়ে ছাই হয়ে যায় খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষের মাথা গোঁজার শেষ সম্বল। সব হারিয়ে এখন এদের জায়গা হয়েছে খোলা আকাশের নিচে। পায়নি পর্যাপ্ত ত্রাণ সহায়তাও।

অন্যদিকে, এ হত্যার ঘটনায় গত শুক্রবার অজ্ঞাতনামা ১২০০ জনের নাম উল্লেখ করে মামলা করেছেন একজন গ্রাম পুলিশ। আসামিদের ধরতে চেষ্টা চলানো হচ্ছে বলে জানিয়েছেন ঘোড়াঘাট থানার ওসি আবু হাসান কবির।

তিনি বলেন, আমরা পাঁচজন আসামির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছি। তার মধ্যে চারজনকে তাৎক্ষণিকভাবে গ্রেপ্তার করেছি। এ ঘটনায় নিহতদের জানাজা শেষে তাদের পরিবারের লোকজন প্রতিপক্ষের বাড়িতে হামলা চালায়। বিভিন্ন বাড়িতে তারা আগুন দেয়। কিছু ঘরের বেড়া এবং প্রাচীর ভাঙচুর করে। এর প্রেক্ষিতে আমরা স্থানীয় গ্রাম পুলিশের অভিযোগের ভিত্তিতে অজ্ঞাত ১২০০ লোকের বিরুদ্ধে মামলা নিয়েছি।

জমি নিয়ে দুপক্ষের বিরোধের জেরে মিম ও রাকিব নামে দুই জন নিহত ও প্রতিপক্ষের ঘরবাড়িতে আগুন লাগানোর ঘটনার তদন্ত সাপেক্ষে প্রকৃত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতার আনার দাবি স্থানীয়দের।