দিনাজপুরে কৃষকদের নিয়ে ভিন্ন আঙ্গিতে যুগান্তরের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

আমাদের প্রতিদিন
2024-03-28 09:43:36

দিনাজপুর প্রতিনিধি:

“দেশোত এতো বড় বড় মানুষ থাকিতে হামাক নিয়া আইজ যুগান্তর প্রতিষ্ঠাবার্ষিকী পালন করিল। যুগান্তর যে হামার মতোন অবহেলিত মানুষের কথা ভাবে এবং কহে-এইটায় তার প্রমাণ। সারাজীবন মাঠোত কাম করি গেইছি। কিন্তু হামেরা এই রকম সম্মান কুনোদিনও পাইনা। আইজ যুগান্তর যেই সম্মান হামাক দেখাইল-এইটা সারাজীবন মনে থাকিবে”।

বুধবার (১ ফেব্রুয়ারী) যুগান্তরের প্রতিষ্ঠাবার্ষিকীতে কাঁধে লাল গামছা নিয়ে কেক কেটে আবেগাপ্লুত কন্ঠে এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন কৃষকরা।

দেশের খাদ্যভান্ডার হিসেবে পরিচিত দিনাজপুর জেলা। আর এই খাদ্যের প্রতিটি কণা ফলাতে রোদে পুড়ে-বৃষ্টিতে ভিজে মাঠে নিরলসভাবে কাজ করেন কৃষকরা। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরনের মুলনায়ক সেই কৃষকদের নিয়েই দিনাজপুরে ভিন্ন আঙ্গিকে উদযাপিত হলো যুগান্তরের দুই যুগ পুর্তি অনুষ্ঠান। ইট-পাথরের ঘেরা দালানে আবদ্ধ থেকে নয়,বা কোন অভিজাত স্থানে নয়-কৃষকরা যে মাঠে দেশের মানুষের অন্ন যোগানোর জন্য সোনার ফসল ফলান, সেই ফসলের মাঠেই আয়োজন করা হয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান।

বুধবার সকাল সাড়ে ১০টায় দিনাজপুরের বিরল উপজেলার পুরিয়া গ্রামে আয়োজিত এই অনুষ্ঠানের শুরুতেই কৃষকদের সারাদিনের সাথী হিসেবে পরিচিত ‘ লাল গামছা’ প্রত্যেক কৃষকের কাঁধে পড়িয়ে দেয়া হয়। যুগান্তরের পক্ষ থেকে গামছা পড়িয়ে দেয়ায় সম্মানিত বোধ করেন কৃষকরা। এরপর প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত কৃষক মোঃ মতিউর রহমান আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন। এসময় উপস্থিত ছিলেন, যুগান্তরের দিনাজপুর প্রতিনিধি একরাম তালুকদার, বীরগঞ্জ প্রতিনিধি আব্দুর রাজ্জাক, বিরল প্রতিনিধি আতিউর রহমান আতিক, নিউজ ২৪ এর দিনাজপুর জেলা প্রতিনিধি ফখরুল হাসান পলাশ, মোহনা টেলিভিশনের জেলা প্রতিনিধি সুবল চন্দ্র রায়, বিরল প্রেসক্লাবের সাবেক সভাপতি মোজাম্মেল হক সামু প্রমুখ। পরিশেষে যুগান্তরের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের রূহের মাগফেরাত কামনা করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত কৃষক মোঃ মতিউর রহমান বলেন, যুগান্তর সবসময়ই অবহেলিত কৃষকদের কথা বলে থাকে। কৃষকদের নানান সমস্যার কথা বলার কোন যায়গা নেই। কিন্তু যুগান্তরেই উঠে আসে কৃষকদের নানান সমস্যা ও সংকটের কথা। উঠে আসে মাথার ঘাম পায়ে ফেলে ফলানো ফসলের ন্যায্যমুল্য প্রাপ্তির কথা। সেই যুগান্তর আজ আমাদের নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে-এতে আমরা সমাজের অবহেলিত শ্রেনীর মানুষ (কৃষক) হিসেবে নিজেদের ধন্য মনে করছি। 

মনোমুগ্ধকর এই অনুষ্ঠানে প্রায় অর্ধশত কৃষক উপস্থিত ছিলেন। উপস্থিত সকল কৃষক ও কৃষানীকে আপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।