এসএসসিতে পাশের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

আমাদের প্রতিদিন
2024-04-21 09:23:32

এসএসসি পরীক্ষায় ভাল ফলাফল করায় মিলিনিয়াম স্টার স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের বাদ্য বাজিয়ে আনন্দ উল্লাস -আমাদের প্রতিদিন
দিনাজপুর শিক্ষা বোর্ড

দিনাজপুর প্রতিনিধি:

এসএসসি পরীক্ষার ফলাফলে দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার পাশের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা। আর পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ তোফাজ্জুর রহমান জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৭৬ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থী। এদের মধ্যে পাশ করেছে ১ লাখ ৪১ হাজার ৬৮২ জন। পাশের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। এর আগে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় পাশের হার ছিলো ৯৪ দশমিক ৮০ শতাংশ।

এদিকে দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। এবছর এই শিক্ষা বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন। আর গত বছর (২০২১ সাল) জিপিএ-৫ পেয়েছিলো ১৭ হাজার ৫৭৮ জন।

ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে: দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার এসএসসিতে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। এবার ৮৬ হাজার ৩৭২ জন ছাত্রীর মধ্যে পাশ করেছে ৭০ হাজার ৪৪০ জন ছাত্রী। ছাত্রীর পাশের হার ৮১ দশমিক ৫৫ শতাংশ। অপরদিকে ৮৮ হাজার ২০৫ জন ছাত্রের মধ্যে পাশ করেছে ৭১ হাজার ২৪২ জন। ছাত্রের পাশের হার ৮০ দশমিক ৭৭ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তিতেও মেয়েরা এগিয়ে রয়েছে। এই শিক্ষা বোর্ড থেকে এবার ছাত্রী জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৩৬৮ জন এবং ছাত্র জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ২১৮ জন।