অবৈধ দখল উচ্ছেদ ও দুষণ মুক্ত করা সহ শ্যামাসুন্দরী বাঁচাতে চারদফা দাবিতে মানববন্ধন

আমাদের প্রতিদিন
2024-03-29 01:04:14

নিজস্ব প্রতিবেদক:

রংপুরের ঐতিহ্যবাহি শ্যামাসুন্দরীর অবৈধ দখল উচ্ছেদ করা, দূষণ বন্ধসহ চারদফা দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি)  দুপুরে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মিডিয়া চত্বরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রিভারাইন পিপল ক্লাব শ্যামাসুন্দরীকে বাঁচাতে চারদফা দাবিতে এই কর্মসূচী পালন করে।

আয়োজক সংগঠনের আহ্বায়ক ছাওমুন পাটোয়ারি সুপ্তের সভাপতিত্বে ও সদস্য-সচিব শিহাব প্রধানের সঞ্চলনায় মানববন্ধনে বক্তব্য রাকেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও রিভারাইন পিপলের পরিচালক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আসাদ মন্ডল, জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক জহির উদ্দিন, শিক্ষার্থী সোহেল রানা, কারমাইকলে কলেজ রিভারাইন পিপল ক্লাবের সদস্য মিরাজ আহমেদ ও মমিনুর রহমান প্রমুখ।

বক্তব্যে অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, শ্যামাসুন্দরী খাল নামে পরিচিতি হলেও জেমস রেনেলের অষ্টাদশ শতকের নদীর মানচিত্র অনুয়ায়ী দেখা যায় এটি ঘাঘট নদীর পুরনো প্রবাহ। নদী বিশেষজ্ঞ প্রকৌশলী ম. ইনামুল হক তার বইয়ে শ্যামাসুন্দরীকে নদী হিসেবে উল্লেখ করেছেন। এর প্রবাহবৈশিষ্ট্য অনুযায়ী এটা নদী। বর্তমানে এ নদীর প্রধান পানির উৎস ঘাঘট। নীলফামারী জেলার জলঢাকা উপজেলার শৈলমারী ইউনিয়নের আলসিয়াপাড়া গ্রামে ঘাঘটের উৎসমুখ তিস্তা নদী থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। ফলে শ্যামাসুন্দরী স্রোত হারিয়েছে। নদীটির স্বাস্থ্য সুরক্ষার জন্য উল্লিখিত চার দফার কোনো বিকল্প নেই। তাই অবিলম্বে শ্যামাসুন্দরী বাঁচাতে ঘাঘটের উৎসমুখ খুলে দেওয়া, শ্যামাসুন্দরী থেকে অবৈধ দখল উচ্ছেদ করা, দূষণ বন্ধ করা ও বিজ্ঞানসম্মতভাবে খনন করার দাবি জানান।