ভারত সফরে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

আমাদের প্রতিদিন
2024-04-24 08:07:14

আন্তর্জাতিক ডেস্ক:

সাবরমতী আশ্রমে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ ৪ দিনের সফরে ভারত পৌঁছেছেন। স্থানীয় সময় বুধবার বিকেলে আমদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

ভারত সফরের আগেই অ্যালবানেজ এই সফরকে ‘গুরুত্বপূর্ণ’ বলে মন্তব্য করেছিলেন। তিনি বলেন, ‘ভারতে একটি ব্যাবসায়িক প্রতিনিধিদল নিয়ে যাচ্ছি। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সফর হবে। সম্পর্কের উন্নতি এবং সহযোগিতার ক্ষেত্র বাড়ানো আমাদের মূল লক্ষ্য। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এরপর কোয়াড শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের জন্য অস্ট্রেলিয়া আসবেন এবং তারপর আমি জি২০ শীর্ষ বৈঠকে ভারতে যাব।’

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্য চুক্তি, মুক্তবাণিজ্য ও বিনিয়োগের সুযোগ এবং ভবিষ্যৎ বিনিয়োগ নিয়ে আলোচনা করতেই অস্ট্রেলিয়ার ব্যবসায়িক প্রতিনিধিদল মুম্বাইয়ে, অস্ট্রেলিয়া-ভারত সিইও ফোরামে অংশগ্রহণ করবে।

অ্যালবানেজের সঙ্গে থাকবেন বাণিজ্য ও পর্যটনমন্ত্রী ডন ফারেল, ঊর্ধ্বতন কর্মকর্তরা এবং ব্যাবসায়িক প্রতিনিধিদলের সদস্যরা। ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেটে ম্যাচ দেখে মুম্বাইয়ে বাণিজ্য বৈঠকে যোগ দেবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। দীর্ঘ ছয় বছর পর অস্ট্রেলিয়ার কোনো প্রধানমন্ত্রী ভারতে এলেন।