৩দিন ব্যাপী দোল মেলার সমাপ্তি হয় বৃহস্পতিবার: ফুলবাড়ীতে সনাতন ধর্মাবলম্বী ও দর্শনার্থীদের ঢল

আমাদের প্রতিদিন
2024-04-16 10:44:50

আহসান হাবীব নীলু,কুড়িগ্রাম : 

কুড়িগ্রাম জেলার ফুলবাড়ীতে বিগত ৩০০ বছরের ঐতিহ্যবাহী তিনদিন ব্যাপী দোল উৎসব শেষ হয়েছে বৃহস্পতিবার। অত্যন্ত জাকজমকপুর্ণভাবে সনাতন ধর্মাবলম্বীরা ও তাদের ভক্ত অনুসারীগণ উৎসবমুখর পরিবেশে এটি পালন করে।

নিয়ম অনুসারে মঙ্গলবার ঘর পুজা শেষে বুধবার সকাল ১১টা থেকে শুরু করে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত এ মেলা চলে।আর এ আনন্দ মেলা উপজেলার নাওডাঙ্গার জমিদার বাড়ীর প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।প্রতি বছর দুর-দুরান্ত থেকে আসা হাজার হাজার দর্শনাথীর ঢলে মুখরিত হয়ে উঠে এ মেলা।এবারও তার কোন কমতি নেই।মেলায় বিভিন্ন রকমারী পসরা সাজিয়ে বসে স্টল দেয়া মানুষজন।আর প্রতিদিন ক্রেতা ও দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখা যায়।হিন্দু শাস্ত্রে দোলযাত্রায় গৌরাঙ্গ মহাপ্রভুর আবির্ভাব ঘটে। দোল উৎসবে শ্রী কৃষ্ণ ভগবান তার সখা সখীদের নিয়ে দোলায় চড়ে আনন্দ করে। বাংলা ১৩০৪ সনে জমিদারী প্রথা বিলুপ্ত হওয়ার পর তারা সব কিছু ছেড়ে চলে যান ভারতের কোচবিহার জেলায়। বর্তমানে তারা কোচবিহারে স্থায়ীভাবে বসবাস করছেন। তবে প্রতি বছর জমিদার বাড়ীর ঐতিহ্যবাহী দোল উৎসবটি পালন করে আসছে স্থানীয় হিন্দু সম্প্রদায়গণ।এবারও এ মেলায় উপজেলার বিভিন্ন এলাকা থেকে ৩৫ থেকে ৪০টি দোল সওয়ারীরা বাহারী সাজে সজ্জিত হয়ে দোল মূর্তি নিয়ে নাওডাঙ্গা জমিদার বাড়ীর দোলের মেলায় অংশগ্রহণ করে। গৌরাঙ্গ মহাপ্রভুর আবির্ভাবের মধ্য দিয়ে তিন দিনব্যাপী এই দোল উৎসব পালিত হয়।মঙ্গলবার ঘর পূজা শেষে ভক্তরা প্রতিটি মন্দিরে মন্দিরে গিয়ে দোল মূর্তি ও ভগবান শ্রী কৃষ্ণের চরণে পূজা অর্চনা ও অঞ্জলী দিয়ে শয়ন ভগবানের কাছে ভক্তরা ধাবিত হন। বুধবার আবারও সকালে পূজা অর্চনা করে রাত দেড়টা পর্যন্ত বর্ণাঢ্য আয়োজনে উৎসবে মেতে ওঠেন তারা।শুধুমাত্র উপজেলার নাওডাঙ্গা জমিদার বাড়ীতে নয়,উপজেলার ভাঙ্গামোড় ইউনিয়নের রাবাইটারী ও বসুনিয়াপাড়ায়ও একইভাবে দোল উৎসব পালিত হয়।

পূঁজারী বীরেন্দ্রনাথ বর্ম্মন ও সৌরেন্দ্রনাথ গোস্বামী জানান, উপজেলার বেশির ভাগ হিন্দু স¤প্রদায়ের লোকজন দোল উৎসব হিসেবে মঙ্গলবার দিনব্যাপী উপবাস থেকে ভক্তরা শ্রীকৃষ্ণের চরণে ধাবিত হন বুধবার দুপুর থেকে বিভিন্ন এলাকা থেকে দোল সওয়ারীরা বাহারি সাজে সজ্জিত হয়ে দোল মূর্তি সিংহাসনে নিয়ে এই দোলের মেলায় আনন্দ উৎসবমুখর পরিবেশে মেলার সমাপ্তি ঘটে বৃহস্পতিবার।

নাওডাঙ্গা জমিদারবাড়ীর সাধারণ সম্পাদক রতন চন্দ্র রায় জানান,দোল উৎসব আমাদের ঐতিহ্যবাহী উৎসব। প্রতিবছরেই দোল উৎসবে নাওডাঙ্গা জমিদার বাহাদুর শ্রীযুক্ত বাবু প্রমদা রঞ্জন বকসীর বাড়ির উঠানে দোল মেলা অনুষ্ঠিত হয়।এ মেলায় ইউপি চেয়ারম্যান ও উপজেলা প্রশাসনসহ ফুলবাড়ী থানা পুলিশ পুর্ণ সহযোগিতা করেন।

ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) ফজলুর রহমান জানান, হিন্দু স¤প্রদায়ের লোকজন শান্তিপুর্ণভাবে দোল উৎসব পালন করেন।আমরা পুর্ণাঙ্গ সহযোগিতা করেছি যাতে কোন রকম বিঘœতা না ঘটে কিংবা শান্তি শৃঙ্খলার অবনতি না ঘটে।