নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

আমাদের প্রতিদিন
2024-04-18 06:59:28

আন্তর্জাতিক ডেস্ক:

নিউজিল্যান্ডে ৭.১ রিখটার স্কেলে ভূমিকম্প হয়েছে। বৃহস্পতিবার (১৬ মার্চ) স্থানীয় সময় বিকেলে দেশটির কার্মাডেক দ্বীপপুঞ্জ এলাকায় এ ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর সেখানে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

ইউএস ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, বৃহস্পতিবার (১৬ মার্চ) ভূকম্পনে কেঁপে ওঠে নিউজিল্যান্ড। যার উৎপত্তি স্থল ছিল কারমাডেক দ্বীপ অঞ্চলে। ইউএসজিএস আরও জানায়, ভূপৃষ্ঠ থেকে ভূমিকম্পটির গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার। যার কেন্দ্র ছিল নিউজিল্যান্ডের মূল ভূখণ্ড থেকে ১ হাজার কিলোমিটার উত্তর-পূর্বে।

এক বিবৃতিতে মার্কিন সুনামি ওয়ার্নিং সিস্টেম জানিয়েছে, ভূমিকম্পের পর নিউজিল্যান্ডে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির সংবাদ মেলেনি। মূলত, ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র এ বার্তা দিয়েছে।

এর আগে, গত ১৫ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডে ৬ দশমিক ৩ মাত্রার ভূকম্পন অনুভূত হয়। যার ঠিক আগমুহূর্তে দেশটিতে ভয়াবহ ঘূর্ণিঝড়ে বন্যা, ভূমিধসের সৃষ্টি হয়।