দক্ষিণ কোরিয়ায় বিয়ের সংখ্যা কমার রেকর্ড

আমাদের প্রতিদিন
2024-04-05 02:24:21

আন্তর্জাতিক ডেস্ক :

দক্ষিণ কোরিয়ায় বিয়ের সংখ্যা রেকর্ড পরিমাণ কমেছে। একইসঙ্গে কমেছে দেশটিতে জন্মহার। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার পরিসংখ্যান দপ্তর প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত বছর দক্ষিণ কোরিয়ায় বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছেন এক লাখ ৯২ হাজার নর-নারী। এক দশক আগের অর্থাৎ ২০১২ সালের পর বছরের তুলনায় ৪০ শতাংশ কম বিয়ে হয়েছে ২০২২ সালে। ওই বছর তিন লাখ ২৭ হাজার নর-নারী বিয়ে করেছিলেন। ২০২২ সালে বিয়ের এই সংখ্যা ১৯৭০ সালের পর সবচেয়ে কম।

দক্ষিণ কোরিয়ায় গত বছর পুরুষের বিয়ের গড় বয়স ছিল ৩৩ বছর ৭ মাস। পুরুষদের বিয়ের বয়সের ক্ষেত্রে এটাই সর্বোচ্চ রেকর্ড। একই সময় নারীদের বিয়ের গড় বয়স ছিল ৩১ বছর ৩ মাস। এটিও সর্বোচ্চ রেকর্ড।

গত বিয়ের বন্ধনে যারা আবদ্ধ হয়েছিলেন তাদের মধ্যে ৮০ শতাংশের ছিল প্রথম বিয়ে। বাকী ২০ শতাংশ দ্বিতীয়বারের মতো বিয়ে করেছেন।

নতুন পরিসংখ্যানে দেখা গেছে, দক্ষিণ কোরিয়ায় জন্মহারও কমেছে। ২০২২ সালে দুই লাখ ৪৯ হাজার শিশুরু জন্ম হয়েছে দেশটিতে। এই সংখ্যা আগের বছরের তুলনায় কম।

সরকার জন্মহার বাড়ানোর প্রয়াসে ২০০৬ সাল থেকে ২১৩ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে। তবে তাতে যে কোন ফল বয়ে আনছে না তা নতুন পরিসংখ্যানেই বোঝা গেছে।