পীরগাছায় এবার টর্নেডোয় লণ্ডভণ্ড ১৫ গ্রাম ও শিক্ষা প্রতিষ্ঠান

আমাদের প্রতিদিন
2024-04-24 04:04:35

পীরগাছা (রংপুর) প্রতিনিধি:

রংপুরের পীরগাছায় কাল বৈশাখী ঝড়ের একদিন পর আবারো টর্নেডোর আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে ১৫টি গ্রামের ৫ শতাধিক ঘরবাড়ি। এ সময় নারী ও শিশুসহ ২০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়াও উপজেলার ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার কান্দি ইউনিয়নের উপর টর্নেডো আঘাত হানে। মাত্র ৩ মিনিটের টর্নেডোর আঘাতে উপজেলার ১৫টি গ্রামের ৫ শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়। এর আগে সোমবার রাতে ৭ শতাধিক ঘরবাড়ি কাল বৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭ টায় ৩ মিনিটের টর্নেডোর আঘাতে কান্দিরহাট স্কুল এন্ড কলেজের একটি ভবনের ১০টি ক্লাস রুম ধংসস্তুপে পরিনত হয়। গাছ পড়ে ও টিনের চাল উড়ে গিয়ে পড়ে অন্যত্র। রুমের ফ্যান ও আসবাবপত্র গাছের ডালে ঝুলতে দেখা যায়। এতে প্রতিষ্ঠানটির প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান অধ্যক্ষ এবিএম মিজানুর রহমান। তিনি বলেন,  মাত্র ৩ মিনিটের ঝড়ে তাদের সব কিছু লন্ডভন্ড হয়ে গেছে। গাছ পড়ে দুটি প্রাচীর ভেঙে গেছে। গতকাল বুধবার সকালে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ সুজা মিয়া কান্দিরহাট স্কুল এন্ড কলেজ পরিদর্শন করেন। এছাড়াও কান্দি আর আই সিনিয়র  মাদ্রাসায় ঘরের উপর গাছ পড়ে দুটি ক্লাসরুম ক্ষতিগ্রস্ত হয়েছে।  অপরদিকে ছাওলা ইউনিয়নের কাশিয়াবাড়ী দাখিল মাদ্রাসার ৪টি ক্লাসরুমের উপর গাছ পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। মাদ্রাসার সুপার আব্বাস আলী বলেন, গাছ পড়ে ৪টি রুম মাটির সাথে মিশে গেছে।  ওয়াল এবং আসবাপত্র কিছুই ভালো নেই। এতে করে পাঠদানে সমস্যায় পড়তে হবে। সব মিলিয়ে প্রায় ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন।

এদিকে গত দুদিনে বিভিন্ন এলাকায় ৪০টি বিদ্যৃতের খুটি ভেঙ্গে পড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।  ৪৮ ঘন্টা পরও অনেক এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা যায়নি  কান্দি ইউনিয়নের আহত ফুরফুরি বেগম ও সাহেরা বেগম বলেন, হঠাৎ করি টর্নেডো আসি সব লন্ডভন্ড করি দিলো। ৩ মিনিটে ঘর বাচাই না জীবন বাচাই।  সরেজমিনে গিয়ে দেখা যায়,  ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ভেঙে যাওয়া ঘরবাড়ি গোছাতে ব্যস্ত। তাদের অনেকে খোলা আকাশের নিচে বসবাস করছে। সরকারি ভাবে এখনো কোন সহায়তা করা হয়নি।

স্থানীয় কান্দি ইউপি চেয়ারম্যান আব্দুস ছালাম আজাদ জুয়েল বলেন, মঙ্গলবারের টর্নেডোতে কান্দি ইউনিয়নে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা তালিকা তৈরির কাজ করছি। পীরগাছা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল আজিজ বলেন, চেয়ারম্যানরা ক্ষতিগ্রস্তদের তালিকা জমা দিলে তাদের সহযোগিতা করা হবে।

রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ পীরগাছা জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মোজাম্মেল হক বলেন, আগের দিনে ঝড়ে অন্তত ৩৫টি স্থানে বৈদ্যুতিক খুঁটি পড়ে গেছে। সেগুলো পরিবর্তনের কাজ চলছে। এরই মধ্যে নতুন করে কয়েকটি স্থানে খুঁটি ভেঙে ও তার ছিঁড়ে বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মুসা নাসের চৌধুরী বলেন, ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে দ্রæত ব্যবস্থা গ্রহণ করা হবে।