সেনাবাহিনীকে নিয়ে কৌতুক করায় জরিমানা ২১ লাখ ডলার

আমাদের প্রতিদিন
2024-04-04 08:54:30

 

আন্তর্জাতিক ডেস্ক:

সামরিক বাহিনীকে নিয়ে কৌতুক করায় দেশের সবচেয়ে পরিচিত কৌতুক কোম্পানিকে ২১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার সমপরিমাণ জরিমানা করা হয়েছে। ‘সমাজের ক্ষতি’ করার অভিযোগে এ জরিমানা করা হয়েছে বলে বুধবার জানিয়েছে রয়টার্স।

চীনের সংস্কৃতি ও পর্যটন ব্যুরোর মন্ত্রণালয়ের বেইজিং শাখা জানিয়েছে, কমেডিয়ান লি হাওশি সম্প্রতি সাংহাই জিয়াওগুও কালচার মিডিয়া কোম্পানির অধীনে একটি শো করেছেন এবং তাতে তিনি নিয়ম লঙ্ঘন করেছেন। তারা সাংহাই জিয়াওগুও কালচার মিডিয়া কোম্পানিকে এক কোটি ৩৩ লাখ ৫০ হাজার ইউয়ান জরিমানা করবে এবং তাদের কাছ থেকে ‘অবৈধ লাভ’ হিসাবে ১৩ লাখ ৫০ হাজার ইউয়ান বাজেয়াপ্ত করবে।

চলতি সপ্তাহে সামাজিক যোগাযোগমাধ্যমে এক দর্শক লি হাওশির কমেডির একটি ভিডিও পোস্ট করে। তাতে দেখা যায়, লি দুটি কুকুর গালের সামনে ধরে আছেন। তিনি দর্শকদের উদ্দেশে জানান, কাঠবিড়ালি তাড়াতে তিনি এই দুটি কুকুর দত্তক নিয়েছেন। এটি তাকে একটি প্রবাদ মনে করিয়ে দিচ্ছে, ‘কাজের ধরন ভালো করুন, যুদ্ধ করতে সমর্থবান হন এবং যুদ্ধে জিতুন।’

২০১৩ সালে এই স্লোগানটি গ্রহণ করেছিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। চীনা সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) কর্মকাণ্ডের প্রশংসা করতে গিয়ে তিনি এই স্লোগান ব্যবহার করেছিলেন।

সাংস্কৃতিক ব্যুরো বলেছে, ‘আমরা কখনই কোনো কোম্পানি বা ব্যক্তিকে চীনের রাজধানীকে মঞ্চ হিসেবে ব্যবহার করার অনুমতি দেব না যাতে পিএলএর গৌরবময় ভাবমূর্তিকে অপমান করা হয়।’