আগামী নির্বাচন নিরপেক্ষ, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও বিশ্বাসযোগ্য হবে এটি সব মানুষের চাওয়া: বদিউল আলম মজুমদার

আমাদের প্রতিদিন
2024-04-16 01:35:48

রংপুরে সুজনের মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক:

সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, যে কোন নির্বাচনে নিরপেক্ষতা, প্রতিদ্বন্দ্বিতা ও বিশ্বাসযোগ্যতা না থাকলে সেটিকে নির্বাচন বলা যাবে না। বর্তমানে দেশের সব মানুষের চাওয়া আগামী নির্বাচন নিরপেক্ষ, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও বিশ্বাসযোগ্য যেন হয়। এটি নিশ্চিত করা গেলেই দেশ গণতান্ত্রিক ব্যবস্থার মধ্যে এগিয়ে যাবে। এসময় সব দলের অংশগ্রহণে সংসদ নির্বাচনের পরিবেশ সৃস্টি  ও গ্রহণযোগ্য পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

বুধবার রাতে রংপুর নগরীর রঙ্গপুর সাহিত্য পরিষদ সভাকক্ষে সুজনের রংপুর জেলা ও মহানগর শাখা আয়োজিত মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন সুজনের সম্পাদক।

তিনি যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের প্রটোকল প্রত্যাহার প্রসঙ্গে বলেন, বিশ্বের একটি প্রভাবশালী দেশ বাংলাদেশের একটি আইনশৃঙ্খলা বাহিনীর ওপর স্যাংশন (নিষেধাজ্ঞা) দিয়েছে। দেশটি থেকে আমরা তেমন কিছু কিনি না, বরং বিক্রি (রপ্তানি) করি। তাই দেশটির সঙ্গে সম্পর্ক বজায় রাখা নাগরিকদের স্বার্থের অনুকূলে। ওই দেশে আমাদের অনেক প্রবাসী থাকেন, তারা রেমিট্যান্স পাঠান। এসব বিষয় ভেবে দেখতে হবে। সরকার যেন ভেবেচিন্তে ও বুঝে-শুনে জনগণের কল্যাণে পদক্ষেপ গ্রহণ করে।

সুজন সম্পাদক আরোও বলেন, প্রত্যেকটি রাজনৈতিক দলের নিজস্ব আদর্শ থাকে, কর্মসূচি থাকে। তারা সেটি বাস্তবায়ন করে ক্ষমতায় যায়। ক্ষমতায় যাওয়ার একমাত্র পথ হচ্ছে নির্বাচন। রাজনৈতিক দলগুলো নির্বাচনে আসবে এটাই স্বাভাবিক। এজন্য নির্বাচন কমিশন (ইসি)কে সবার জন্য সমান মাঠ তৈরি করতে হবে। সবাই যেন সমান সুযোগ পায় নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা বাহিনীকে এটি নিশ্চিত করতে হবে। কারণ নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীরও একটি বড় প্রভাব থাকে বা রয়েছে।

এসময় তিনি, দেশের সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে আগামী সংসদ নির্বাচনের পরিবেশ সৃষ্টি এবং নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন আয়োজনে সরকারকে গ্রহণযোগ্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

এসময় তাঁর সঙ্গে  সুজন রংপুর জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, মহানগর কমিটির সভাপতি খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, সাধারণ সম্পাদক মেজর (অব.) নাসিম উদ্দিন, সহ-সভাপতি মাহবুবুর রহমান সহ সুজনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।