ফোর্বসের অনূর্ধ্ব ৩০ এশিয়া তালিকায় ৭ বাংলাদেশি

আমাদের প্রতিদিন
2024-04-18 04:08:57

আন্তর্জাতিক ডেস্ক:

চলতি বছর বিখ্যাত ম্যাগাজিন ফোর্বসের এশিয়ার মধ্যে সম্ভাবনাময় তরুণ সংগঠক, উদ্যোক্তা ও উদ্ভাবকের তালিকা প্রকাশ পেয়েছে।

আজ বৃহস্পতিবার ফোর্বসের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এ বছরের এশীয় তালিকা। 'ফোর্বস ৩০ অনূর্ধ্ব ৩০” শিরোনামে এ তালিকায় এবার সাত বাংলাদেশির নাম উঠে এসেছে।

ত্রিশ বছরের কম বয়সী সাতজন বাংলাদেশিকে ভোক্তা প্রযুক্তি; মিডিয়া, বিপণন এবং বিজ্ঞাপন এবং সামাজিক প্রভাব এই তিনটি ক্ষেত্রে তাদের অবদানের জন্য স্বীকৃতি দেওয়া হয়েছে এ বছর।

২০১৬ থেকে ২০২২ পর্যন্ত, বিভিন্ন ক্যাটাগরিতে ব্যতিক্রমী প্রচেষ্টার জন্য মোট ২৫ জন বাংলাদেশির নাম এ তালিকায় স্থান পেয়েছে।

এ বছর তালিকায় স্থান পাওয়া বাংলাদেশীরা।

১. আজিজ আরমান : ভোক্তা প্রযুক্তি বিভাগে এ তালিকায় উঠে এসেছে যানবাহনের প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান যাত্রীর প্রতিষ্ঠাতা আজিজ আরমানের নাম।

২. রুবাইয়াত ফারহান এবং তাসফিয়া তাসবিন : মিডিয়া, মার্কেটিং এবং বিজ্ঞাপন বিভাগে তালিকায় রয়েছে মার্কোপলো ডট এআই এর প্রতিষ্ঠাতা রুবাইয়াত ফারহান এবং তাসফিয়া তাসবিনের নাম। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ডিজিটাল মার্কেটিং সেবা দিয়ে থাকে মার্কোপলো ডটএআই।

৩. জাহ্নবী রহমান : সামাজিক প্রভাব বিভাগে তালিকায় রয়েছেন রিল্যাক্সির সহ-প্রতিষ্ঠাতা জাহ্নবী রহমান। মানসিক স্বাস্থ্য বিষয়ে বাংলাদেশি তরুণদের ডিজিটাল প্ল্যাটফর্মে সহায়তা দিয়ে থাকে রিল্যাক্সি।

৪. দীপ্ত সাহা : কনজিউমার টেকনোলজি ক্যাটাগরিতে ফোর্বসের তালিকায় রয়েছেন এগ্রোশিফ্ট টেকনোলজিসের সহ-প্রতিষ্ঠাতা দীপ্ত সাহা। সরাসরি কৃষকদের কাছ থেকে ফসল এনে ভোক্তাদের কাছে বিক্রি করে প্রতিষ্ঠানটি।

 

৫. আনোয়ার সায়েফ এবং সারাবন তহুরা : টার্টল ভেঞ্চার স্টুডিওর প্রতিষ্ঠাতা আনোয়ার সায়েফ এবং সারাবন তহুরাও সামাজিক প্রভাব ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন। স্থানীয় উদ্যোক্তাদের সহায়তা করে থাকে টার্টল ভেঞ্চার।