শিশুদের পুষ্টির অবস্থা যাচাইকরণ কর্মসূচির উদ্বোধনী সভা অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
2024-04-23 16:17:39

নিজস্ব প্রতিবেদক:

ইউএস সিডিসি'র অর্থায়নে সেভ দ্য চিলড্রেন এবং রংপুর সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে “বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্পে"র আওতায়  গত বৃহস্পতিবার "৬  মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের পুষ্টির অবস্থা যাচাইকরণ" কর্মসূচির উদ্বোধন বিষয়ক সভা রংপুর সিটি কর্পোরেশনের হল রুমে অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মসূচির উদ্বোধন বিষয়ক সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমিন মিঞা এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান এবনে তাজ। এছাড়াও উপস্থিত ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মাহাবুবার রহমান মঞ্জু, সাবেক প্যানেল মেয়র আলহাজ্ব মোঃ মাহামুদুর রহমান টিটু ও কাউন্সিলর আব্দুল গাফফার।

এই প্রোগ্রাম সাফল্যমন্ডিত করার জন্য যেকোনো সহযোগীতায় পাশে থাকার আশ্বাস প্রদান করে অতিথিরা। উক্ত কর্মসূচি রংপুর সিটি কর্পোরেশনে পরিচালনা করার জন্য সেভ দ্য চিলড্রেন এবং ইউএস সিডিসিকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এ ধরনের আরও প্রোগ্রাম এবং নিয়মিত স্বাস্থ্য বিষয়ক কর্মসূচি যেনো রংপুর সিটি কর্পোরেশনে সেভ দ্য চিলড্রেন অব্যাহত রাখে সে আশাবাদ ব্যক্ত করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন  সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডা. সুতপা দেব, স্যানিটারী ইন্সপেক্টর আব্দুল কাইয়ুম।

উক্ত সভায়  সেভ দ্য চিলড্রেন এর পক্ষ হতে উপস্থিত ছিলেন ডা.ওবায়দুর রহমান, ম্যানেজার (ইউএস সিডিসি প্রজেক্ট) এবং ডা. পলাশ কুমার রায়, জনস্বাস্থ্য রোগতত্ত্ববিদ।

উল্লেখ্য যে, "৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের পুষ্টির অবস্থা যাচাইকরণ কর্মসূচি" সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডে দু’মাসব্যাপী চলমান থাকবে। এসময় পাঁচ হাজারের অধিক শিশুকে পুষ্ঠিসেবা প্রদান করা হবে এবং তাদের ডাটাসমূহ রেজিস্ট্রারবদ্ধ করা হবে। দুই মাস পর প্রাপ্ত ডাটাসমূহ পর্যালোচনা করে রংপুর সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকা সমূহের শিশুদের পুষ্টির অবস্থা সম্পর্কে বাস্তব ধারনা পাওয়া যাবে এবং  মাননীয় মেয়র মহোদয় এই ফলাফল থেকে তার নগরের শিশু স্বাস্থ্যসেবা সম্পর্কে অবগত হয়ে সে অনুযায়ী আরও ভালোভাবে শিশুদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে পারবেন বলে আশা করা যাচ্ছে। দুই মাস ব্যাপী এই কর্মসূচিটি সফলভাবে পরিচালনার জন্য রংপুর সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগে ০৩ জন প্যারামেডিক, ০৭ জন কমিউনিটি ভলান্টিয়ার ও ০১জন ডাটা এন্ট্রি অপারেটর সেভ দ্যা চিলড্রেন এর পক্ষ থেকে নিযুক্ত করা হয়। তারা দুই মাস নিযুক্ত থাকবেন এবং  বিভিন্ন ওয়ার্ডের এলাকাসমূহে বিশেষ করে বস্তি এলাকার  শিশুদের পুষ্টির অবস্থা যাচাই করে তাদের বাবা-মাকে প্রয়োজনীয় কাউন্সেলিং করবেন, পাশাপাশি পুষ্টিপ্যাক সরবরাহ করবেন এবং যেসব শিশু অতিরিক্ত অপুষ্টিতে ভুগছে তাদেরকে রেফারেল কার্ডের মাধ্যমে রংপুর মেডিকেলে রেফার করা হবে।